অপূর্ণই রইল স্ত্রীকে দেওয়া প্রতিশ্রুতি, তৈরি হল না সৈনিক স্কুল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/12/2021   শেষ আপডেট: 09/12/2021 10 a.m.
বিপিন রাওয়াত https://mobile.twitter.com/ianuragthakur/

বৃহস্পতিবার সেনাবাহিনীর বিমানেই 'শেষসফর', শুক্রবার শেষকৃত্য সস্ত্রীক রাওয়াতের

অপূর্ণই রয়ে গেল স্ত্রীকে দেওয়া প্রতিশ্রুতি। তৈরি করা হল না সৈনিক স্কুল। যাঁর জীবনের একটা বড় অংশ সেনা বিমানে কেটেছে, জীবনের শেষ দিনটিও সেই সেনাবাহিনীর বিমানেই কাটিয়ে সস্ত্রীক অমৃতলোক যাত্রা করলেন। প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের (Bipin Rawat) মৃত্যুতে সারা দেশে শোকের ছায়া। রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-সহ অসংখ্য নেতৃত্ব সেনা সর্বাধিনায়কের অকাল প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কংগ্রেস নেতা রাহুল গান্ধী প্রমুখ টুইট বার্তায় দেশের অপূরণীয় ক্ষতির কথা বলেছেন। দেশের কাছে এই ঘটনা জাতীয় শোক!

বুধবার সকাল ১১ টা ৪৫ মিনিট নাগাদ সুলুর থেকে ওয়েলিংটন ডিফেন্স সার্ভিস কলেজের উদ্দেশ্যে যাত্রা করে অত্যাধুনিক এম-১৭ ভি৫ চপারটি। নীলগিরি জঙ্গলের পার্বত্য উপত্যকা তিনি যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী আকাশে চলন্ত অবস্থায় চপারটিতে আগুন লাগে। তারপর ১২ টা ২০ নাগাদ ভেঙে পড়ে। স্থানীয় লোকজনের সংবাদের ভিত্তিতেই আসে প্রশাসনের কর্তারা, আসে অ্যাম্বুল্যান্স ও মেডিক্যাল টিম। একে তো দুর্ভেদ্য জঙ্গল, তার উপর পার্বত্য এলাকা তাই উদ্ধার কাজ সহজ ছিল না। ততক্ষণে অনেকেই নিহত হয়েছে। সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সূত্রে খবর, তাঁর শরীরের প্রায় ৯০ শতাংশ আগুনে ঝলসে যায়। আর সস্ত্রীক সেনা সর্বাধিনায়কের মৃত্যু গোটা দেশের কাছে এক অপূরণীয় ক্ষতি।

সূত্রের খবর, বৃহস্পতিবার বিকেলে সেনা প্রধানের সস্ত্রীক দেহ দিল্লিতে ফিরিয়ে আনা হবে। শেষবারের মতো সেনাবাহিনীর বিমানে শায়িত থাকবেন তিনি। বৃহস্পতিবার তাঁর দিল্লির বাসভবনে শায়িত থাকবে তাঁর দেহ। আর শুক্রবার দিল্লির ক্যান্টনমেন্টে তাঁর সস্ত্রীক শেষকৃত্য সম্পন্ন হবে। অন্যদিকে আজ সংসদের অধিবেশনে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গোটা ঘটনার বিস্তারিত ব্যাখ্যা দিয়ে বক্তৃতা করতে পারেন।