পুজোর আগেই কমছে ভোজ্য তেলের দাম, আমজনতার মুখে হাসি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/09/2021   শেষ আপডেট: 13/09/2021 2:29 p.m.

কেন্দ্রের নয়া সিদ্ধান্তে স্বস্তিতে মধ্যবিত্ত

পুজোর আগেই আমজনতার মুখে হাসি ফোটাতে কমছে ভোজ্য তেলের দাম। কেন্দ্রের তরফে তেমনই সবুজ সংকেত মিলেছে বলে সূত্রের খবর। পাম, সয়াবিন, সূর্যমুখী তেলের আমদানি শুল্ক কমানোর পথে হাঁটছে কেন্দ্র। এরফলে খুচরো বাজারে ভোজ্য তেলের দাম কমতে পারে বলে অভিমত প্রকাশ করেছেন একাংশ।

সূত্রের খবর, অপরিশোধিত পাম তেলের আমদানি শুল্ক আগে ছিল ১০ শতাংশ, তা কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। একইভাবে অপরিশোধিত সয়াবিন তেল এবং সাদা তেলের আমদানি শুল্ক ৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২.৫ শতাংশ করা হয়েছে। অন্যদিকে, রিফাইনড পাম তেল, সয়াবিন এবং সাদা তেলের শুল্ক ৩২.৭৫ শতাংশ হবে। এই নয়া হার ইতিমধ্যেই কার্যকরও হয়েছে বলেও খবর। উল্লেখ্য, আমদানি শুল্ক কমে যাওয়ার ফলে খুচরো বাজারে লিটারপিছু ভোজ্য তেলের দাম চার থেকে পাঁচ টাকা কমতে পারে। তবে এর প্রভাবে নাকি আনুমানিক ১১০০ কোটি টাকার রাজস্ব ঘাটতি হতে পারে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।

উল্লেখ্য, ভারতে ভোজ্য তেলের আমদানি হার সবচেয়ে বেশি। অথচ গত এক বছরে লাগাতার দাম বেড়েছে ভোজ্য তেলের। এক সময় ডবল সেঞ্চুরি করে ফেলেছিল সর্ষের তেলের দাম। যেখানে গত বছর এইসময় প্রতি লিটার সর্ষে তেল বিক্রি হত ১২০ টাকা, সেখানে এখন এক লিটার সর্ষের তেলের মূল্য ১৭০ টাকারও বেশি। এত দামবৃদ্ধিতে আমজনতার নাভিশ্বাস উঠেছে। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তে ভোজ্য তেলের দাম এক ধাক্কায় কিছুটা কমবে বলছেন ওয়াকিবহাল মহল।