বাংলা-সহ তিন রাজ্যের ক্ষমতা বাড়ল সীমান্ত রক্ষী বাহিনীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/10/2021   শেষ আপডেট: 14/10/2021 12:34 p.m.
aljazeera

৫০ কিলোমিটার ভেতরে ঢুকে গ্রেফতারও করতে পারবে বিএসএফ

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে তিন রাজ্যে ক্ষমতা বাড়ল সীমান্ত রক্ষী বাহিনীর (BSF)। নয়া নির্দেশিকা অনুযায়ী পাকিস্তান ও বাংলাদেশ সীমান্ত এলাকায় পাঞ্জাব, অসম এবং পশ্চিমবঙ্গে ৫০ কিলোমিটার পর্যন্ত এলাকায় বিএসএফ তল্লাশি চালাতে পারবে। এমনকী প্রয়োজনে তারা গ্রেফতার পর্যন্ত করতে পারে। এতদিন পর্যন্ত ১৫ কিলোমিটার ভেতরে ঢুকে তল্লাশি, বাজেয়াপ্ত কিংবা গ্রেফতারের অধিকার ছিল বিএসএফের। এবার থেকে তা বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে বলে সূত্র মারফত খবর।

সম্প্রতি দেশের সীমান্ত এলাকায় সন্ত্রাসবাদী আক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে খবর। সীমান্ত এলাকায় বাড়ছে চোরাচালান ও বেআইনি কাজের বহর। অনেক সময় দুষ্কৃতীদের ধরতে বেগ পেতে হয় সীমান্ত রক্ষী বাহিনীর। নির্দিষ্ট এলাকার বাইরে গেলেই তা বিএসএফের এক্তিয়ারের বাইরে। এরফলে বহু দুষ্কৃতী ছাড় পেয়ে যাচ্ছে। আর সম্প্রতি পাক সীমান্ত এলাকায় ড্রোনের মাধ্যমে অস্ত্র পৌঁছে দেওয়ার ঘটনায় নড়েচড়ে বসেছে দিল্লির নর্থ ব্লক। নিরাপত্তার কোন ফাঁকফোঁকর রাখতে নারাজ, তাই এমন সিদ্ধান্ত বলে খবর।

কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে ইতিমধ্যেই ওয়াকিবহাল মহলে তৈরি হয়েছে তীব্র অসন্তোষ। কংগ্রেস শাসিত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি কেন্দ্রের এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এরফলে রাজ্য প্রশাসনের সঙ্গে সীমান্ত রক্ষী বাহিনীর সংঘাত তৈরি হবে। এদিন এক টুইট বার্তায় তিনি বলেছেন, "কেন্দ্র সরাসরি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত করছে। কেন্দ্রের উচিত এই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া।" ওয়াকিবহাল মহলের ধারণা এরফলে সীমান্তে বিএসএফের সঙ্গে রাজ্য প্রশাসনের সংকট তৈরি হতে পারে। যদিও কেন্দ্রের তরফে সাফ জানানো হয়েছে, কোন কিছুর বিনিময়ে দেশের শান্তি বিঘ্নিত করা হবে না।

উল্লেখ্য, বিভিন্ন সীমান্ত রাজ্যে বিএসএফ রাজ্যের কতটা সীমা পর্যন্ত কাজ করতে পারবে তার একটা নির্দিষ্ট রূপরেখা আছে। প্রয়োজনে সেই সীমানা বাড়ানো কমানো হয়, তা তৎকালীন পরিস্থিতি বিচার করে। এমন ভাবেই নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, লাদাখ কিংবা রাজস্থান, গুজরাট, পাঞ্জাব, অসম, পশ্চিমবঙ্গের সীমান্ত প্রদেশে সীমান্ত রক্ষী বাহিনীর বিশেষ ক্ষমতা ছিল। এতদিন পাঞ্জাব, অসম এবং পশ্চিমবঙ্গে সীমান্তের ১৫ কিলোমিটার পর্যন্ত বিএসএফ বাহিনীর এক্তিয়ারে ছিল, এবার থেকে তা বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে বলে সূত্র মারফত খবর।