কুম্ভমেলায় সাধুসন্তদের করোনা পরীক্ষায় বেনিয়মের পাহাড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2021   শেষ আপডেট: 15/06/2021 10:16 a.m.
কুম্ভমেলা

১ লক্ষ ভুয়ো কোভিড রিপোর্ট, একই কিটে বহু মানুষের পরীক্ষার অভিযোগ

ভারতে করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ে সুপার স্প্রেডারের (Super spreader) কাজ করেছিল বড় জনসমাবেশ ও ধর্মীয় অনুষ্ঠান। এ আশঙ্কা প্রকাশ করেছিল বহু আন্তর্জাতিক সংস্থা। সে হিসেবে কোভিড বাড়বাড়ন্তের মধ্যেও কুম্ভমেলা (Kumbha Mela) চালু থাকায় মুখ পুড়েছিল মোদী সরকারের। এবার সেই কুম্ভমেলাতেই পাহাড় প্রমাণ বেনিয়মের অভিযোগ উঠল।

সূত্রের খবর, কুম্ভমেলায় অংশগ্রহণকারী সাধুসন্তদের কোভিড পরীক্ষার দায়িত্বে থাকা এক বেসরকারি ল্যাবের বিরুদ্ধে মারাত্মক দুর্নীতির অভিযোগ এসেছে। কোভিড পরীক্ষার লক্ষ্যমাত্রা পূরণ করতে গিয়ে একের পর এক দুর্নীতির আশ্রয় নিয়েছিল এই সংস্থা। কুম্ভমেলায় কোভিড বিধি-নিষেধ না মেনে মাত্রাতিরিক্ত জমায়েতের অভিযোগ উঠেছিল। তার ভিত্তিতেই হরিদ্বার জেলা প্রশাসন তদন্ত শুরু করে। তদন্তের ফল প্রকাশের পর চক্ষু চড়কগাছ জেলা প্রশাসনের। দেখা গেছে প্রায় ১ লক্ষ ভুয়ো করোনা রিপোর্ট দেওয়া হয়েছে। এই রিপোর্ট গুলি সাধুসন্তদের নামে না থেকে হয়েছে সাধারণ মানুষের নামে। শুধুমাত্র তাই নয়, একটি কিট দিয়ে প্রায় ৭০০ জনের করোনা পরীক্ষা হয়েছে। এমনকী যাঁদের করোনার নমুনা সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়েছিল, তাঁদের অধিকাংশই নাকি স্বাস্থ্যকর্মী নন। তাঁদের বৈধ কোন শংসাপত্রই নেই। তাঁদের অধিকাংশই ডেটা এন্ট্রি অপারেটর বা সাধারণ পড়ুয়া। পাশাপাশি একটি মোবাইল নম্বর ব্যবহার করে একাধিক জনের নাম নথিভুক্ত করার অভিযোগও উঠে এসেছে।

কোভিড পরিস্থিতিতে কুম্ভমেলা নিয়ে বিতর্কের শেষ ছিল না। দেশজুড়ে বিরোধী জোটে বাধ্য হয়ে মেলা বন্ধ করতে আসরে নামেন স্বয়ং প্রধানমন্ত্রী। এমনকী বিশ্ব স্বাস্থ্য সংস্থা নাম না করেই বলেছিল ভারতে করোনা পরিস্থিতিতে সুপার স্প্রেডারের কাজ করেছে বিভিন্ন ধর্মীয় সমাবেশ। এমন পরিস্থিতিতে উত্তরাখণ্ড সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন ওয়াকিবহাল মহলের একাংশ।