"যোগের আসল কথা সংযম ও অনুশাসন" সপ্তম বিশ্ব যোগ দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণে বললেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/06/2021   শেষ আপডেট: 21/06/2021 8:38 a.m.
জনসভা থেকে প্রধানমন্ত্রীর ভাষণ Twitter

"দুঃখকে বিয়োগ করাই যোগ" বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সপ্তম বিশ্ব যোগ দিবসে (International Yoga Day) জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী (Narendra Modi) জানালেন, করোনাকালে মানুষের মনে বিশ্বাস জাগিয়েছে যোগ। শুধু ভারতবর্ষ নয়, তামাম বিশ্বের অধিকাংশ দেশ আজ কোভিডের বিরুদ্ধে লড়ছে। শারীরিক অসুস্থতার চেয়ে মানসিক অসুস্থতায় মানুষের অবস্থা শোচনীয়। এমন অবস্থায় এই যোগচর্চা মানুষের মনে শক্তি এনে দিয়েছে। তিনি উল্লেখ করেন, "যোগ যে কেবল শারীরিক সুস্থতা বাড়ায় তা নয়, এটি মানসিক স্বাস্থ্যেরও খেয়াল রাখে।"

এদিনের ভাষণে শ্রীমোদী উল্লেখ করেন, আমাদের দেশের প্রাচীন মুনি-ঋষিগণ যোগচর্চাকে এক অনন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন। তিনি আরও বলেন, "যোগের আসল কথা সংযম ও অনুশাসন।" এই কোভিড পরিস্থিতিতে এই সংযম ও অনুশাসনের কী গুরুত্ব তা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। যোগচর্চায় আমাদের শ্বাস প্রশ্বাস প্রক্রিয়া স্বাভাবিক থাকে। করোনাকালে কোভিড আক্রান্তদের মানসিক জোর ফেরাতে যোগ চর্চার উপর গুরুত্ব দিয়েছেন ডাক্তাররা বলেন প্রধানমন্ত্রী।

এবারের যোগ চর্চার থিম 'সুস্থতার জন্য যোগচর্চা'। মোদী উল্লেখ করেছেন, "যোগচর্চা আত্মশৃঙ্খলা রক্ষায় সহায়তা করে, এটি মানুষের মনে বিশ্বাস জাগিয়ে তোলে। তারা যে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে, সে শক্তি দেয় যোগ। কোভিড যুদ্ধের সামনের সারির যোদ্ধারা আমাকে বলেছিলেন যে তাঁরা যোগ ব্যায়ামকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার বানিয়েছেন।" তিনি আরও বলেন, "প্রাণায়াম এবং অন্যান্য যোগাসন আমাদের আত্মশক্তি বাড়াতে সাহায্য করে।"

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জানান, 'এম যোগা' অ্যাপে' বিভিন্ন ভাষায় যোগাভ্যাসের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। বিভিন্ন যোগ প্রশিক্ষকরা শেখাবেন যোগাসন। যোগ দিবসের অনুষ্ঠানে আরও একবার 'এক বিশ্ব, এক স্বাস্থ্য'-র উপর জোর দেন প্রধানমন্ত্রী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় 'এম যোগা' অ্যাপকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। পাশাপাশি ভারতবর্ষের অতীত যোগচর্চার গুরুত্ব স্মরণ করান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।