সিবিআই প্রধান নির্বাচনে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির নির্দেশ কার্যকর, সূত্রের খবর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 12:26 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

এই প্রথম সিবিআই প্রধান নির্বাচনে 'ছয় মাসের বিধি' কার্যকর হতে চলেছে

সিবিআইয়ের নতুন প্রধান নির্বাচনের জন্য সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা একটি নিয়মের উল্লেখ করেন, যার ফলে সরকার অন্তত দুটি নাম বাদ দিয়েছে বলে সূত্রের খবর। ৯০ মিনিটের বৈঠকে প্রধানমন্ত্রী মোদী, প্রধান বিচারপতি এনভি রমনা এবং বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরীকে নিয়ে গঠিত প্যানেল তিনটি নাম সুপারিশ করেছেন। সেখানে মহারাষ্ট্রের প্রাক্তন ডিজিপি সুবোধ কুমার জয়সওয়াল, সশস্ত্র সীমান্ত বাহিনীর ডিজি কে আর চন্দ্র এবং স্বরাষ্ট্র মন্ত্রকের বিশেষ সচিব ভিএসকে কৌমুদির নাম প্রস্তাবে উঠে এসেছে।

উল্লেখ্য, আলোচনার সময় প্রধান বিচারপতি এনভি রমনা সংবিধানের 'ছয় মাসের বিধি' তুলে ধরেছিলেন, যা এর আগে সিবিআই প্রধান নির্বাচনের সময় উপেক্ষা করা হয়েছিল। বিচারপতি এনভি রমনার মতে, যে অফিসারদের চাকরিতে ছয় মাসেরও কম সময় বাকী রয়েছে, তাঁদের পুলিশ প্রধান পদে বিবেচনা করা উচিত নয়। এছাড়াও তিনি বলেছেন, বাছাই কমিটির এই আইন অনুসরণ করা উচিত। প্যানেলের অন্তর্ভুক্ত বিরোধী দলনেতা অধীর রঞ্জন চৌধুরী এই বিধি সমর্থন করেছেন বলে সূত্রের খবর।

এই নিয়মের কারণে, বিএসএফের প্রধান রাকেশ আস্থানা, যিনি ৩১ আগস্ট অবসর নিয়েছেন এবং জাতীয় তদন্ত সংস্থার প্রধান ওয়াইসি মোদী, যিনি ৩১ মে অবসর নিয়েছেন, যাঁদের নাম তালিকা থেকে বাদ গেছে। উভয়ের নামই সরকারের তালিকার শীর্ষে ছিল। এই প্রথম এই নিয়মটি বলবৎ হতে চলেছে বলে সূত্রের খবর।