পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল ব্রহ্মস মিসাইল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2021   শেষ আপডেট: 13/07/2021 10:23 a.m.
twitter @DRDO_India

ভেঙে পড়ার প্রকৃত কারণ জানতে তদন্ত শুরু করেছে ডিআরডিও

পরীক্ষামূলক উৎক্ষেপণের সময় ভেঙে পড়ল ভারতের ব্রহ্মস মিসাইল (Brahmos Missile)। সোমবার ওড়িশা উপকূল অঞ্চল থেকে ব্রহ্মস মিসাইলের একটি নয়া সংস্করণ পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়। কিন্তু এই অত্যন্ত আধুনিক সুপারসনিক ক্রুজ মিসাইলটি ভেঙে পড়ে।

সূত্রের খবর, ক্ষেপণাস্ত্রটির ইঞ্জিন কিংবা প্রপালসন সিস্টেমে যান্ত্রিক ত্রুটির জন্য এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। এই অত্যাধুনিক মিসাইলটি প্রায় ৪৫০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ছিল। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও এই মিসাইলটির পরীক্ষা করে। কিন্তু উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে মিসাইলটি। ফলে লক্ষ্যে পৌঁছানোর আগেই এই দুর্ঘটনা ঘটে। যদিও ব্রহ্মস মিসাইল যথেষ্ট বিশ্বাসযোগ্য। তাই দুর্ঘটনা কেন ঘটল তার পূর্ণাঙ্গ তদন্ত করছে ডিআরডিও এবং ব্রহ্মস এরোস্পেস।

উল্লেখ্য, এই অত্যাধুনিক প্রযুক্তির এই মিসাইলটি ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। ২০০৬ সালে স্থলসেনা ও নৌসেনার অস্ত্রভাণ্ডারে এটি যুক্ত হয়। যদিও তখন সেটি ২৯০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ছিল। পরে এর নতুন সংস্করণ করা হয়। যা ৪৫০ কিলোমিটার দূরের বস্তুতে আঘাত হানতে সক্ষম। চিনের সঙ্গে ক্রমশ গত কয়েক বছরে সংঘাত বাড়তে থাকায় এই ব্রহ্মস মিসাইলের ব্যবহার প্রয়োজন হয়ে পড়ে। সেই মোতাবেক এই মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণের ব্যবস্থা হয়েছিল। যদিও তা শুরুতেই এই বিপত্তি সৃষ্টি করেছে বলে সূত্রের খবর।