স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে ৪০ শহরে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/07/2021   শেষ আপডেট: 18/07/2021 1:10 p.m.
বন্দে ভারত এক্সপ্রেস twitter.com/RailMinIndia

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে অভিনব উদ্যোগ ভারতীয় রেলের

আগামী বছর স্বাধীনতার ৭৫ বছর পূর্তি। এই বিশেষ দিনটিকে অভিনব করে তুলতে উদ্যোগ নিয়েছে ভারতীয় রেল (IndianRailways)। ২০২২ সালের আগস্টের মধ্যে ভারতীয় প্রযুক্তির ইঞ্জিনবিহীন সেমি হাইস্পিড ট্রেন 'বন্দে ভারত এক্সপ্রেস' (Vande Bharat Express) দেশের অন্তত ৪০ টি শহরে। দেশীয় প্রযুক্তিতে তৈরি অন্তত ১০ টি ট্রেন চালানোর কথা ঘোষণা করেছে ভারতীয় রেল। যদিও ২০১৯ সালেই প্রথম এই ট্রেনের পরিকল্পনা করেছিল ভারতীয় রেল।

সম্প্রতি কেন্দ্রীয় রেল মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন অশ্বিনী বৈষ্ণো। সূত্রের খবর, দায়িত্ব নিয়েই তিনি বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে উদ্যোগ শুরু করেছেন। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে তিনি ভারতবাসীকে এই উপহার দিতে চান। দেশের অন্তত ৪০ টি শহরকে এই প্রকল্পের আওতায় জুড়তে চান। সব ঠিকঠাক থাকলে আগামী বছরই বন্দে ভারত এক্সপ্রেসের চাকা গড়াবে।

সূত্রের খবর, হায়দ্রাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা ‘মেধা’-র সঙ্গে গত ফেব্রুয়ারিতে চুক্তি করেছিল কেন্দ্র। সেই চুক্তি অনুযায়ী ওই সংস্থাকে ৪৪ টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করতে বলা হয়েছে। তাদের জানিয়ে দেওয়া হয়েছে, উৎপাদন প্রক্রিয়া বাড়িয়ে আগামী মার্চের মধ্যে পরীক্ষামূল‌ক ভাবে অন্তত দু’টি প্রোটোটাইপ চালু করে দিতে। সেজন্য প্রয়োজনীয় সমস্ত ট্রায়া‌লও শেষ করে ফেলার কথা বলা হয়েছে। আরও জানা গেছে, রেল মন্ত্রকের তরফে শনিবার এই বিষয়ে বিশেষ আলোচনাও হয়েছে। পাশাপাশি বন্দে ভারত এক্সপ্রেস বিষয়ে যত শীঘ্র সম্ভব কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে বন্দে ভারত এক্সপ্রেস পরীক্ষামূলক ভাবে শুরু হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর উদ্বোধন করেছিলেন। এই প্রকল্পের কাজ পুরোপুরি শেষ হতে আরও বেশ কিছুটা সময় লাগবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। তার কারণ হিসেবে বলেছেন, এই প্রোটোটাইপকে পুরোপুরি ছাড়পত্র দিতে হলে যাত্রীসহ অন্তত ১ লক্ষ কিলোমিটার পথ বাণিজ্যিক ভাবে চালাতে হবে। তারপর এই প্রকল্পের পুরোপুরি সম্প্রসারণ সম্ভব। যদিও রেল মন্ত্রকের তরফে সবুজ সংকেত মিলেছে। প্রাথমিক পর্যায়ে ৪০ টি শহরের পর ধীরে ধীরে ১০০ টির বেশি শহরে ছড়িয়ে দেওয়ার কথা বলা হয়েছে।