জঙ্গি আক্রান্ত শিলং, পদত্যাগ করলেন মেঘালয়ের স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2021   শেষ আপডেট: 16/08/2021 10:37 a.m.
~unsplash

রাজ্যজুড়ে জারি হয়েছে কারফিউ

বৃহস্পতিবার গভীর রাত থেকেই মেঘালয়ের শিলংয়ে তান্ডব চালাচ্ছে জঙ্গিবাহিনী। এইচএনএলসি সংগঠনের প্রতিষ্ঠাতা তথা সাধারণ সম্পাদক চেরিস্টারফিল্ড থাঙ্খেয় আগেই পুলিশের কাছে আত্মসমর্পণ করে। কিন্তু তার পরেও গত বৃহস্পতিবার গভীর রাতে পুলিশ চেরিস্টারফিল্ডের বাড়িতে ঢুকে তাকে হত্যা করে। আর এরই প্রতিবাদে ফের সরব জঙ্গিগোষ্ঠী। গতকাল ছিল চেরিস্টারফিল্ডের অন্ত্যেষ্টিক্রিয়ার দিন। আর এই দিনেই মেঘালয়ের বুকে অবাধে তান্ডব চালালো জঙ্গি বাহিনী। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়া জারি হয়েছে কারফিউ। গতকাল রাতেই পদত্যাগ করেন সে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী লাখমেন রিম্বুই।

পুলিশের এই কাজে শুধুমাত্র সরকারের বিরোধীপক্ষ নয়, শাসক দলেরও বেশ কিছু বেশ কিছু বিধায়ক প্রতিবাদ জানান। সূত্রের খবর, গতকাল চেরিস্টারফিল্ডের অন্ত্যেষ্টিক্রিয়া উপলক্ষে শিলংয়ে একটি শোকযাত্রা বেরোয়। তখনই তার অনুগামীরা লুঠপাট চালায় পুলিশের গাড়িতে। কেড়ে নেওয়া হয় পুলিশের অস্ত্র। তাদের গাড়িও ঘেরাও করা হয়। মাওকিনরো পুলিশ চৌকির দরজা ভাঙা থেকে শুরু করে ট্রাকে আগুন ধরিয়ে দেওয়া, গুয়াহাটি-শিলং রোডের চলমান গাড়ি লক্ষ্য করে পাথর ছোঁড়া, কোনোকিছুই বাদ যায়নি। কারফিউ জারি করা হয়েছে শিলং শহর, মাওলাই, মিলিয়েম, মাওপাট, আপার শিলং-সহ বিভিন্ন এলাকায়।

পুলিশ দাবি করেছে তারা বিনা কারণে এনকাউন্টার করেনি। চেরিস্টারফিল্ড তাদের ছুরি দিয়ে আক্রমণ করায় তারা অস্ত্র তুলে নেন। অথচ চেরিস্টারফিল্ডের পরিবারের দাবি, কিডনির রোগে আক্রান্ত চেরিস্টারফিল্ড কারো সাহায্য ছাড়া হাঁটতে পর্যন্ত পারতেননা।