‘ওয়েলকাম ব্যাক’, এয়ার ইন্ডিয়াকে নিলামে কিনে আবেগতাড়িত রতন টাটা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2021   শেষ আপডেট: 11/10/2021 2:19 p.m.
pixabay

৬৮ বছর পর, দেনার দায়ে ডুবতে থাকা ভারতের প্রথম উড়ানসংস্থা আবারও ফিরে এল পুরনো মালিকের হাতে

দেনার দায়ে ডুবে থাকা ভারত সরকারের নিজস্ব উড়ানসংস্থা এয়ার ইন্ডিয়া নিলামে উঠেছিল। আর সেই নিলামে ১৮,০০০ কোটি টাকা খরচ করে স্পাইসজেটের মুখ থেকে ছিনিয়ে এনে ‘ঘরের ছেলেকে ঘরে’ ফেরাল টাটা গ্রুপ। আর এরপরেই টাটা অ্যান্ড সনস-এর চেয়ারম্যান রতন টাটার টুইট, ‘ওয়েলকাম ব্যাক, এয়ার ইন্ডিয়া’। সাথে পোস্ট করলেন এক ঐতিহাসিক ছবি। যেখানে দেখা যাচ্ছে, টাটা এয়ার লাইনসের একটি বিমানের পাশে উড়ানসংস্থা এয়ার ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর দাদাভাই রতন টাটাকে।

কেন্দ্রীয় উড়ানসংস্থা অধিগ্রহনের ঘটনাটিকে ‘দারুন খবর’ আখ্যা দিয়ে রতন টাটার ব্যাখ্যা, এই ঘটনায় টাটা গ্রুপের কাছে উড়ান শিল্পের এক নতুন দিগন্ত খুলে যাবে। একইসাথে এই ঘটনা তাঁদের মার্কেট অপরচুনিটিকেও আরও শক্তিশালী করতে সাহায্য করবে।

অতীতের স্মৃতিচারনা করে আবেগতারিত হয়ে পড়েন রতন টাটা। তিনি জানান, অতীতে তাঁর ঠাকুরদা অর্থাৎ জে আর ডি টাটার হাত ধরে এয়ার ইন্ডিয়া বিশ্বের অন্যতম সম্মানীয় উড়ানসংস্থার খেতাব অর্জন করেছিল। এরপরেই তাঁর সংযুক্তি, টাটাদের কাছে আবারও সুযোগ এসেছে হারিয়ে যাওয়া সেই সম্মানকে পুনরুদ্ধার করার। জে আর ডি জীবিত থাকলে তিনি যে আজ উদ্বেলিত হয়ে পড়তেন, সে কোথাও টুইটে লেখেন টাটা গ্রুপের প্রবাদপ্রতিম কর্ণধার।

একইসাথে খুশির বার্তা শুনিয়েছেন টাটা গ্রুপের বর্তমান সভাপতি এন চন্দ্রশেখরন। তাঁর কথায়, ভারতের সর্বপ্রথম উড়ানসংস্থার মালিকানা পাওয়া তাঁদের জন্য সত্যই এক বিরল সম্মান। এর সাথেই তিনি যোগ করে বলেন, তাঁদের বর্তমান কর্তব্য উড়ানসংস্থাটিকে বিশ্বসেরা বানানোর, যাতে তা প্রত্যেক ভারতবাসীকে গর্ববোধ করায়। তবে একই কথা শোনা গেছে বিভিন্ন ইন্টারনেট ব্যবহারকারীদের মুখেও। তাঁদের কারোর কথায়, এতদিনে এয়ার ইন্ডিয়া যোগ্য হাতে পড়ল। আবার কেউ বলছেন, টাটার হাত ধরেই ফিনিক্সের মতো উত্থান হবে এয়ার ইন্ডিয়ার।

ইতিহাস ঘাটলে দেখা যায়, ১৯৩২ সালে ভারতের প্রথম উড়ানসংস্থাটির সূচনা হয় জে আর ডি টাটার হাত ধরে। তবে ১৯৫৩ সালে তার অধিকাংশ সত্ত্ব কিনে নেয় ভারত সরকার। ভারতের প্রথম কেন্দ্রীয় উড়ানসংস্থার মর্যাদা পায় এয়ার ইন্ডিয়া। তার ঠিক ৬৮ বছর পর, দেনার দায়ে ডুবতে থাকা ভারতের প্রথম উড়ানসংস্থা আবারও ফিরে এল পুরনো মালিকের হাতেই, নবজীবন লাভের আশায়!