"নীতি আরও সুস্পষ্ট ও সরল হোক", টিকাকরণ নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2021   শেষ আপডেট: 31/05/2021 4:06 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

কেন্দ্রের টিকাকরণ নীতিতে গ্রামাঞ্চল অবহেলিত হচ্ছে

গোটা দেশজুড়ে করোনা (Corona) সংক্রমনের দ্বিতীয় ঢেউ সাধারণ মানুষের জীবন নাজেহাল করে তুলেছে। এই ভয়াবহ পরিস্থিতিতে মারণ ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে একমাত্র উপায় টিকাকরন প্রক্রিয়া। তাই গোটা দেশের প্রত্যেকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে চলছে টিকাকরণ। তবে একাধিক জায়গায় টিকার ঘাটতি প্রসঙ্গ নিয়ে কেন্দ্র সরকার কাঠগড়ায় উঠছে। এই প্রসঙ্গে দেশের শীর্ষ আদালত সুপ্রিম কোর্ট (Supreme Court) আজ ভর্ৎসনা করল কেন্দ্রকে। সুপ্রিম কোর্টের বিচারপতিরা স্পষ্ট উল্লেখ করে বলেছেন, "এই নীতিতে গ্রামাঞ্চল অবহেলিত হচ্ছে। টিকাকরণ নীতির সংশোধন প্রয়োজন।" সেইসাথে সুপ্রিম কোর্ট কেন্দ্র ও রাজ্যেকে যৌথভাবে একটি নীতি গ্রহণ করার পরামর্শ দিয়েছেন।

সুপ্রিম কোর্টে কোভিড সংক্রান্ত মামলার আজকের শুনানিতে কেন্দ্রের তরফ সওয়াল করেছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি আজ বারংবার বিচারপতিদের একাধিক প্রশ্নের মুখে পরে নিরুত্তর হয়ে থাকেন। সুপ্রিম কোর্টের বিচারপতিরা প্রশ্ন করেছেন, "পরিযায়ী শ্রমিক বা কৃষকরা কিভাবে অ্যাপ ব্যবহার করে নিজেদের রেজিস্ট্রেশন করাবেন? কেন্দ্র কি মনে করে সবাই ডিজিটাল মাধ্যমে সক্রিয়? গ্রামাঞ্চল কি অবহেলিত হচ্ছে না? টিকাকরণ নীতি সুস্পষ্ট ও সরল করতে হবে।" এছাড়াও সরকারি এবং বেসরকারি জায়গায় টিকার ভিন্ন দাম প্রসঙ্গে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। তাঁরা জানিয়েছে, "দেশজুড়ে টিকার একটাই দাম হওয়া উচিত। খুব শীঘ্রই কেন্দ্রকে তাদের টিকাকরণ নিয়ে সুস্পষ্ট ও সরল নীতি গঠন করতে হবে।"