অক্সিজেন সরবরাহ নিয়ে সমস্যা সমাধানে উদ্যোগী সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/05/2021   শেষ আপডেট: 09/05/2021 12:34 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সুপ্রিম কোর্টের তরফ থেকে এই পরিস্থিতির সমাধানের উদ্দেশ্যে নতুন পরিকল্পনা নেওয়া হলো

দেশে অক্সিজেন সাপ্লাই যাতে কোনরকম ভাবেই সমস্যায় না পড়ে, তার জন্য এবারে সুপ্রিম কোর্টের তরফ থেকে একটি ১২ সদস্যের জাতীয় টাস্ক ফোর্স গঠন করা হলো। এই টিম লক্ষ্য রাখবে যেনো রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের কাছে অক্সিজেন সাপ্লাই ভালো করে পৌঁছতে পারে। বর্তমানে ভারতের প্রত্যেকটি রাজ্য করোনার সঙ্গে লড়াই করছে। আর এই পরিস্থিতিতে সবার আগে প্রয়োজন অক্সিজেন এবং বেড। কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার অক্সিজেন ফর বেড ফর্মুলা নিয়ে লড়াই করতে নেমেছিল কিন্তু কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপ সুপ্রিম কোর্ট কেমন একটা ভালো ভাবে গ্রহণ করতে রাজি নয়। কারণ তারা জানিয়ে দিয়েছে, বহু করোনা আক্রান্ত রোগী কিন্তু হাসপাতালের বেড পাচ্ছেন না। এই কারণে তাদেরকে বাড়িতে থাকতে হচ্ছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এর নেতৃত্বাধীন একটি বেঞ্চ শনিবার ২৪ পাতার একটি অর্ডার জারি করার মাধ্যমে জানিয়ে দেয়, নতুন করে অক্সিজেন সাপ্লাই এর নিয়ম কানুন ঠিক করতে হবে। আরো বিজ্ঞানসম্মতভাবে বর্তমানে অক্সিনের চাহিদার উপর নির্ভর করে একটি নতুন নিয়ম নিয়ে আসতে হবে কেন্দ্রীয় সরকারকে। প্রত্যেক রাজ্যে আলাদা আলাদা সময়ে করোনাভাইরাস এর সর্বাধিক আক্রান্তের সংখ্যা দেখা দিতে পারে, তাই ব্যাপারটিকে সংবেদনশীল ভাবে গ্রহণ করতে হবে। সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকারের জানা উচিত প্রত্যেক রাজ্যে আলাদা আলাদা সময় অনুযায়ী অক্সিজেন প্রয়োজন পড়তে পারে, দেশ এই ভাবে প্রস্তুত থাকতে হবে। সুপ্রিম কোর্টের তরফ থেকে জানানো হয়েছে, নতুন টাস্কফোর্স বা এক্সপার্ট বডি কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দেবে এই সময় কি করা উচিত সেই নিয়ে। পাশাপাশি তার কেন্দ্রীয় সরকারকে দিশা নির্দেশ করে দেবে, ভবিষ্যতে কিভাবে এই রোগের সঙ্গে মোকাবিলা করা যায় তার বিভিন্ন পদ্ধতি নিয়ে।