আগামী তিন মাসের মধ্যে কোন ভাবেই দেশের সকলের টিকা করন করা সম্ভব নয়, সাফ ঘোষণা সেরামের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/05/2021   শেষ আপডেট: 19/05/2021 7:52 a.m.
By Agência Brasília - https://www.flickr.com/photos/64586261@N02/50869701263/, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=99227217

নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিরোধী দলগুলি যেভাবে টিকা বিক্রি করার অভিযোগ চালাচ্ছিল, সেই নিয়ে মতামত দিলেন সেরাম ইনস্টিটিউট

দেশজুড়ে করোনা টিকাকরণে দ্রুততা নিয়ে আসার জন্য অতি দ্রুত কাজ করতে শুরু করেছে ভারত সরকার। সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এই দুটি টিকা আপাতত ভারতের জন্য চালু করা হয়েছে। কিন্তু বর্তমানে এই দুটি টিকার কিন্তু খুব একটা জোগান নেই। এই পরিস্থিতিতে বহু রাজ্যে টিকা করন প্রক্রিয়া নিয়ে সমস্যা শুরু হয়েছে। এবারে সেরাম ইনস্টিটিউট অব সায়েন্সেস সাফ বিবৃতি জানিয়ে বলে দিয়েছে আগামী তিন মাসের মধ্যে কিন্তু ভারতের সমস্ত মানুষকে টিকাকরণ করানো সম্ভব নয়। মঙ্গলবার একটি বিবৃতি প্রকাশ করে বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা জানিয়ে দিয়েছে, মানুষ বুঝতে চাইছে না আমরা বিশ্বের সবথেকে জনবহুল দুটি দেশের মধ্যে একটিতে রয়েছে এবং এত বিশাল সংখ্যক মানুষের টিকাকরণ আগামী তিন মাসের মধ্যে করানো কিন্তু কোনোভাবেই সম্ভব নয়।

তিনি আরো জানিয়েছেন, সারাবিশ্বে যদি সবাইকে টিকাকরণ করাতে হয় তাহলে আরও অন্তত দুই থেকে তিন বছর সময় দিতে হবে। সেরাম আরো জানিয়েছে, ভারতবাসীকে সমস্যার মধ্যে ফেলার জন্য সেরাম ইনস্টিটিউট কোন ভাবেই ভ্যাকসিন বাইরে রপ্তানি করে নি। দেশের সমস্ত মানুষের টিকা করন করার জন্য সেরাম ইনস্টিটিউট চেষ্টা করছে বলে জানিয়ে দিয়েছে। এছাড়াও একসঙ্গে মিলে মহামারী কে পরাস্ত করা যাবে বলে সেরাম ইনস্টিটিউটের অভিমত। তবে, রাজনৈতিক দলগুলি মোদি সরকারের বিরুদ্ধে যেরকম ভাবে অভিযোগ চালাচ্ছিল, মোদি সরকার দেশের টিকা বাইরে বিক্রি করে দিয়েছে, সেই দাবি আজকে পরিষ্কারভাবে উড়িয়ে দিল সেরাম ইনস্টিটিউট।