"ভারত পাকিস্তান ম্যাচ দেখলেই ৫০০০ টাকা জরিমানা", নির্দেশিকা জারি ইউনিভার্সিটিতে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/08/2022   শেষ আপডেট: 28/08/2022 5:08 p.m.
https://twitter.com/ICC

শ্রীনগরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি কলেজে এমন নির্দেশ দেওয়া হয়েছে

এশিয়া কাপে রবিবারের (Sunday) ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ (India Pakistan Cricket Team) সংঘবদ্ধভাবে দেখা যাবে না, এমন‌ই নির্দেশিকা জারি করল শ্রীনগরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি। খবর, ছাত্রছাত্রীরা দলবদ্ধভাবে এই ম্যাচ দেখতে পারবেন না। স্যোশাল মিডিয়ায় ম্যাচ সম্পর্কিত কিছু পোস্ট‌ও করতে পারবে না। এমনকি ম্যাচ চলাকালীন বাইরেও বেরোতে পারবে না। কিন্তু কেন এমন আদেশ?

আসলে গতবছর টি-২০ বিশ্বকাপের সময় ভারত-পাকিস্তানের ম্যাচের জেরে শ্রীনগরের মেডিক্যাল কলেজের হোস্টেলে ভারত বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছিল কিছু ছাত্রের বিরুদ্ধে। ভিডিওটি স্যোশাল মিডিয়ায় ভাইরাল হতেই প্রশাসন কড়া পদক্ষেপ নেয়। অভিযুক্ত ছাত্রদের কলেজ থেকে রাস্টিকেট করা হয়েছিল। এর আগে ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারতের পরাজয়ের পরে বহিরাগত এবং স্থানীয় শিক্ষার্থীদের মধ্যে শ্রীনগর এনআইটিতে সংঘর্ষ বেঁধেছিল। এর জেরে কিছুদিন কলেজ বন্ধ রাখতে বাধ্য হয়েছিল কমিটি। সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তাই এই নির্দেশিকা।

নির্দেশিকায় উদ্ধৃত বিবৃতি অনুযায়ী, "শিক্ষার্থীরা জানেন যে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে একটি বহুজাতিক ক্রিকেট টুর্নামেন্ট (এশিয়া কাপ) চলছে। শিক্ষার্থীদের এটাকে যেন সাধারণ খেলা হিসেবেই গ্রহণ করেন। তাছাড়া ইনস্টিটিউট বা হোস্টেলে কোনও ধরনের শৃঙ্খলা ভঙ্গের চেষ্টা যাতে না করা হয়। এর জন্য নির্দেশ দেওয়া হচ্ছে যে পড়ুয়ারা ম্যাচ চলাকালীন নিজেদের ঘরেই থাকবেন এবং একসঙ্গে অনেকজন মিলে এই ম্যাচ দেখবেন না।" আর‌ও লেখা হয়েছে, "যদি একটি নির্দিষ্ট কক্ষে অনেক পুড়য়া ম্যাচ দেখেন, তবে সেই নির্দিষ্ট কক্ষে থাকা পড়ুয়াদের বরাদ্দ হোস্টেলের ঘর থেকে বঞ্চিত করা হবে এবং জড়িত সমস্ত ছাত্রদের উপর কমপক্ষে পাঁচ হাচার টাকা জরিমানা আরোপ করা হবে।"