দেশে আটকে থাকা সমস্ত পরিযায়ী শ্রমিককে শুকনো রেশন সরবরাহ করতে হবে, আদেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 8:29 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত

সোমবার সুপ্রিম কোর্টের রায়ে জানিয়ে দেওয়া হয়েছে করোনা মহামারীর কারণে যে সমস্ত শ্রমিকেরা দেশের বিভিন্ন প্রান্তে আটকা পড়েছেন তাদের শুকনো রেশন সরবরাহ করতে হবে। এছাড়াও তাদের জন্য কমিউনিটি কিচেন তৈরি করার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এম আর শাহের ডিভিশন বেঞ্চ আদেশ দিয়ে জানিয়েছে, "পরিযায়ী শ্রমিকদের আত্মনির্ভর যোজনা অথবা কেন্দ্র ও রাজ্যের অন্য যেকোনো যোজনার অন্তর্ভুক্ত করে তাদেরকে ড্রাই রেশন পরিষেবা দিতে হবে। তবে, এর জন্য কোনরকম রেশন কার্ডের প্রয়োজন পড়বে না।"

তার সঙ্গেই ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, যে সমস্ত শ্রমিক অন্যান্য জায়গায় আটকে রয়েছেন তাদের পরিবারের দায়িত্ব রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নিতে হবে। এছাড়াও যে সমস্ত জায়গায় শ্রমিকরা রয়েছেন সেখানে কমিউনিটি কিচেন তৈরি করতে হবে বলে ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। তবে এত সংখ্যক পরিযায়ী শ্রমিকদের ড্রাই রেশন দেওয়ার জন্য তাদের একটি পঞ্জিকরণ অত্যন্ত প্রয়োজন। সারাদেশের বিভিন্ন রাজ্যে প্রত্যেকটি সংগঠনের শ্রমিকের জন্য কমন ন্যাশনাল ডাটাবেস থাকার প্রয়োজন রয়েছে। তাই রাজ্য সরকারগুলিকে এই পঞ্জিকরনের কাজ যত দ্রুত করা যায়, তার আদেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।