Sputnik Light Single dose: জরুরী ক্ষেত্রে স্পুটনিক লাইট ব্যবহারে অনুমোদন দিল DCGI

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/02/2022   শেষ আপডেট: 06/02/2022 11:02 p.m.
স্পুটনিক ভি twitter.com/sputnikvaccine

ইতিমধ্যেই ২৯ টি দেশে ছাড়পত্র পেয়েছে এই সিঙ্গেল ডোজ স্পুটনিক লাইট ভ্যাকসিন

নতুন বছরের পর থেকে চলতি সপ্তাহে দেশজুড়ে করোনার প্রকোপ সামান্য কমেছে। তবে বিশ্বজুড়ে দ্রুতগতিতে চলছে টিকাকরণ ব্যবস্থা। এবার কেন্দ্র জরুরী ক্ষেত্রে স্পুটনিক লাইটের সিঙ্গেল ডোজের অনুমোদন দিল। DCGI জানিয়েছে, " করোনা থেকে রক্ষা পেতে কোভিড ১৯ সিঙ্গেল ডোজের টিকা স্পুটনিক লাইটকে বিশেষক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।" বহুদিন ধরেই বিশেষজ্ঞমহল জরুরি পরিস্থিতিতে ব্যবহারের জন্য অনুমোদন চাইছিলেন। ইতিমধ্যেই তাঁরা এই টিকার কার্যকারিতা সংক্রান্ত সমস্ত তথ্য পেশ করেছেন। তারপর দীর্ঘ গবেষণার পর এই অনুমতি দেওয়া হয়েছে। এটি ভারতের নবম কোভিড টিকা এবং এটি ইতিমধ্যেই ২৯ টি দেশে অনুমোদন পেয়েছে।

এরআগে কেন্দ্রীয় সরকার সিঙ্গেল ডোজের জনসন এন্ড জনসনের টিকাকে ছাড়পত্র দিলেও, তার কোনো ক্লিনিক্যাল ট্রায়াল এই দেশে হয়নি। তবে সিঙ্গেল ডোজের স্পুটনিক লাইটের ট্রায়াল আমাদের দেশে মোট ৫ টি জায়গাতে হয়েছে। পশ্চিমবঙ্গের রুবি জেনারেল হসপিটালে ৫ জনের ওপর এই টিকা প্রয়োগ করা হয়। তাদের কোনো শারীরিক অসুস্থতা বা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। তাই সাবজেক্ট এক্সপার্ট কমিটি গত পরশুদিন আপৎকালীন ব্যবহারের জন্য এই ভ্যাকসিনের ছাড়পত্র দিয়েছিল। সেই ধারা অব্যাহত রেখে জরুরী পরিস্থিতিতে সিঙ্গেল ডোজের টিকা স্পুটনিক লাইটকে অনুমোদন দিল DCGI।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭ হাজার ৪৭৪ জন। মোট অ্যাক্টিভ করোনা রোগীর সংখ্যা ১২ লাখ ২৫ হাজার মানুষ। তবে দৈনিক পজিটিভিটি রেট ক্রমশ কমছে। বলা যেতে পারে প্রভাব কমেছে তৃতীয় ঢেউয়ের। এমন পরিস্থিতিতে টিকার সিঙ্গেল ডোজের অনুমোদন বেশ স্বস্তিদায়ক খবর।