দেশে অক্সিজেন সংকট মেটাতে জার্মানি থেকে আসছে বিশেষ মোবাইল অক্সিজেন প্ল্যান্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/04/2021   শেষ আপডেট: 24/04/2021 9:28 a.m.
Unsplash

আপৎকালীন পরিস্থিতিতে জার্মানি থেকে আনা হচ্ছে ২৩ টি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট

দেশজুড়ে অক্সিজেনের চরম ঘাটতি। গত কয়েকদিন ধরে এই আকালের চিত্র বারবার সংবাদমাধ্যমে উঠে আসছিল। এই সংকট মেটাতে জার্মানি থেকে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, জার্মানি থেকে মোট ২৩ টি মোবাইল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট দেশে আনা হচ্ছে। চলতি সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং করোনা পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকের পর এমন সিদ্ধান্ত বলে খবর।

দেশের ক্রমাগত অক্সিজেন ঘাটতি মেটাতে আপৎকালীন ভিত্তিতে ইতিমধ্যেই বায়ুসেনাকে কাজে লাগানো হয়েছে। এবার জার্মানি থেকে আসছে এই বিশেষ ভ্রাম্যমান অক্সিজেন প্ল্যান্ট। এই প্ল্যান্ট মিনিটে ৪০ লিটার, প্রতি ঘন্টায় ২ হাজার ৪০০ লিটার অক্সিজেন উৎপাদনে সক্ষম। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, সামনের এক সপ্তাহের মধ্যে এই প্ল্যান্ট গুলি এসে পৌঁছাবে। ইতিমধ্যেই জার্মানির সঙ্গে যাবতীয় আলোচনার কাজ শেষ হয়েছে। তার পাশাপাশি অক্সিজেন প্ল্যান্ট গুলি বহনের জন্য বায়ুসেনাকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে উঠে আসা খবরে স্পষ্ট এই মুহূর্তে দেশে অক্সিজেন ঘাটতি মাত্রাধিক। পরিসংখ্যান অনুযায়ী দেশে দিনে ৭ হাজার মেট্রিকটন অক্সিজেন উৎপাদিত হতে পারে। যা বর্তমান পরিস্থিতিতে পর্যাপ্ত নয়। এমন অবস্থায় কেন্দ্র সরকার আমেরিকা, জার্মানি, জাপান, ইতালিসহ ৬ টি দেশ থেকে অক্সিজেন আমদানির সিদ্ধান্ত নিয়েছে। গতকাল প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠকে অক্সিজেন ঘাটতির কথা বারবার উঠে এসেছে। ঘাটতি মেটাতে ইতিমধ্যেই অরবিন্দ কেজরিওয়াল এবং মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। এমন অবস্থায় এই সিদ্ধান্ত বলে খবর।