নাগাল্যান্ড হত্যাকাণ্ডের প্রারম্ভিক রিপোর্ট পেশ স্পেশাল ইনভেস্টিগেশন টিম (SIT) এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/01/2022   শেষ আপডেট: 11/01/2022 7:43 p.m.

নাগাল্যান্ড কাণ্ডের জেরে আর্মড ফোর্স স্পেশাল পাওয়ার act এর যথাযথ প্রয়োগ খতিয়ে দেখতে যে স্পেশাল টিম গঠন করা হয়েছিল তা প্রথম রিপোর্ট জমা দিল

নাগাল্যান্ডের মন জেলায় 14 জন বেসামরিক হত্যার তদন্তের জন্য গঠিত বিশেষ তদন্তকারী দল (SIT) নির্ধারিত সময়ের চার দিন পরে 9 জানুয়ারি রাজ্য সরকারের কাছে তার প্রাথমিক প্রতিবেদন জমা দিয়েছে।পাঁচ সদস্যের এসআইটি 60 টিরও বেশি সাক্ষীকে পরীক্ষা করার পরে এবং সেনাবাহিনীর একটি এলিট ফোর্সের সদস্যদের জিজ্ঞাসাবাদ করার পরে এই অস্থায়ী প্রতিবেদনের বিষয়বস্তু প্রকাশ করতে অসম্মতি জানায় তদন্তের একজন সিনিয়র কর্মকর্তা। 4 ডিসেম্বর। “চূড়ান্ত প্রতিবেদন জমা দিতে কিছুটা সময় লাগবে। সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরি থেকে রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে, এই কারণেই,” কর্মকর্তা বলেছেন।সাথে সেই কর্মকর্তা যোগ করেছেন। “আমরা আসামের জোড়হাটে সেনা কর্মীদের পরীক্ষা শেষ করেছি যারা ওটিং গ্রামে গণহত্যার সাথে জড়িত বলে জানা গেছে। তদন্তের অন্যান্য দিকগুলি মসৃণভাবে চলছে,”

সোম হত্যাকাণ্ডের এক মাসেরও কম সময়ের মধ্যে নাগাল্যান্ডে AFSPA বর্ধিত করার নিন্দা করছে কন্যাক গোষ্ঠীগুলি৷

কন্যাক সংগঠনগুলির দাবির মধ্যে রয়েছে 14 জন বেসামরিক নাগরিককে হত্যার সাথে জড়িত সমস্ত অফিসার এবং জওয়ানদের একটি "প্রযোজ্য দেওয়ানী আদালতে" বিচার করা। সেনাবাহিনীর অভিজাত ইউনিটের সৈন্যরা 4 ডিসেম্বর ওটিং গ্রামের কাছে ছয়জন কয়লা খনি শ্রমিককে গুলি করে হত্যা করে, তাদেরকে চরমপন্থী বলে "ভুল" করে। গুলির শব্দে আতঙ্কিত গ্রামবাসী সৈন্যদের আক্রমণ করলে আরও সাতজন নিহত হয়। জেলা সদর দফতরে অন্য একজন নিহত হয়েছে, যখন নিরাপত্তা বাহিনী হত্যার প্রতিবাদে আসাম রাইফেলস ক্যাম্পে হামলাকারী জনতার উপর গুলি চালায়।