বিরোধীদের নিয়ে বৈঠক সোনিয়া গান্ধীর, ডাক পেলেন না তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/12/2021   শেষ আপডেট: 14/12/2021 11:02 p.m.
মমতা বন্দোপাধ্যায় ও সোনিয়া গান্ধী twitter.com/SoniaGandhi_FC/, /AITCofficial

বৈঠকে উপস্থিত ছিলেন এনসিপি নেতা শরদ পাওয়ার, শিবসেনা নেতা সঞ্জয় রাউত প্রমুখরা

জাতীয় রাজনীতিতে কংগ্রেসের সাথে তাল মিলিয়ে বেশ কিছুদিন আগেই আত্মপ্রকাশ করেছিল তৃণমূল কংগ্রেস। জায়গায় জায়গায় বিজেপি বিরোধী নেতাদের সাথে বৈঠক করছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আজ কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী গেরুয়া বিরোধী নেতাদের নিয়ে একটি বৈঠক করেন। সেই বৈঠকে এনসিপি নেতা শরদ পাওয়ার ডাক পেলেও, ডাক পাননি মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যসভার ১২ জন সাংসদকে সাসপেন্ড করার প্রতিবাদে আগামী দিনে বিজেপি বিরোধী দলগুলির কি পদক্ষেপ হবে তা নিয়ে ছিল এই বৈঠক। সেই বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত না হওয়ায় রাজনৈতিক বিশেষজ্ঞরা বেশ অবাক হয়েছেন, তা বলার অপেক্ষা রাখে না।

সূত্র মারফত জানা গিয়েছে, আজকের এই বৈঠকে উপস্থিত ছিলেন এনসিপি নেতা শরদ পাওয়ার, শিবসেনা নেতা সঞ্জয় রাউত, টি আর বালু, সীতারাম ইয়েচুরি, ফারুক আব্দুল্লাহ প্রমুখরা। কংগ্রেসের তরফে এই বৈঠকের আয়োজন করেন সোনিয়া গান্ধী এবং সেখানে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও। জানা গিয়েছে বৈঠকে স্থির হয়েছে যে এনসিপি'র প্রধান শরদ পাওয়ার সাংসদদের সাসপেন্ড বিষয় নিয়ে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর সাথে আলোচনা করবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, গত মঙ্গলবার দিল্লিতে গিয়েছেন তৃণমূল নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি সেখানে দলীয় সাংসদদের সাথে বৈঠক করেছিলেন। সেই বৈঠক অনুযায়ী এটা স্পষ্ট যে তৃণমূল আগামী দিনে তাদের দল আরও বিস্তৃত করতে চায়। তবে অভিষেক স্পষ্ট বার্তা দিয়ে বলেছিলেন, "তৃণমূল কংগ্রেস জাতীয় রাজনীতিতে আসার জন্য কংগ্রেসের মুখ চেয়ে থাকে না। তাই যে কোনো ইস্যুতে কংগ্রেস কি করবে তার জন্য অপেক্ষা করে বসে থাকবে না তৃণমূল কংগ্রেস। কংগ্রেস একটি পৃথক দল এবং তৃণমূল একটি পৃথক দল। কংগ্রেসের রণকৌশলের সাথে কখনো মিলবে না তৃণমূলের রণকৌশল।" সেই জন্যই আজকের বৈঠকে হয়তো ডাক পাননি মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এই পরিস্থিতিতে সোনিয়া গান্ধী বিরোধীদের বৈঠকে তৃণমূলকে না ডাকায় দুই দলের মধ্যে দূরত্ব অনেকটাই বাড়বে।