কল্পনা, সুনিতার পরে তৃতীয় ভারতীয় মহিলা মহাকাশচারী হতে চলেছেন শিরিষা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/07/2021   শেষ আপডেট: 12/07/2021 8:25 a.m.
শিরিষা বন্দলা Instagram.com/sirishabandla

সঙ্গী হচ্ছেন বিজনেস টাইকুন বিলিয়নিয়ার রিচার্ড ব্র্যানসন, যিনি বারাক ওবামার বন্ধুও বটে

কল্পনা চাওলা, সুনিতা উইলিয়ামসের পরে তৃতীয় ভারতীয় মহিলা হিসাবে মহাকাশে ভ্রমণ করতে চলেছেন অন্ধ্রপ্রদেশের গুন্টুরের কন্যা শিরিষা বান্দলা। মহাকাশের দেড় ঘন্টার একটা অভিযানে শামিল হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত এই বছর ৩৪ এর মহিলা। তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে আরো ৫ জনের সঙ্গে আগামী রবিবার মহাকাশে যাবেন শিরিষা বান্দলা। আকাশের শেষ সীমায় অত্যাধুনিক একটি নির্মাণের মাধ্যমে রকেটের গতিতে মহাকাশে ছুড়ে দেওয়া হবে ভারতীয় বংশোদ্ভূত এই মহিলাকে।

শিরিষার সঙ্গে থাকবেন, ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসন। এছাড়াও আরো চারজন তাঁদের সাথে থাকবেন। ৪মিনিট তারা মহাকাশে থাকবেন। ভার্জিন গ্যালাকটিক এর প্রথম যাত্রীবাহী মহাকাশযানে তৃতীয় ভারতীয় মহিলা হিসাবে মহাকাশচারণ করতে চলেছেন শিরিষা বান্দলা। নিউ মেক্সিকোর দক্ষিণ প্রান্তের মরুভূমি থেকে উড়তে চলেছে সেই বিমান। আর সেই বিমান থেকেই উৎক্ষেপন হবে মহাকাশযানটি। রবিবার ইতিহাসের প্রথম মহাকাশযানের উৎক্ষেপণ হবে একেবারে আকাশ থেকে। ভূপৃষ্ঠ থেকে ৫০ হাজার ফুট উচ্চতায় পৌঁছে মহাকাশযান বিমানসহ ৬ যাত্রীসহ ইউনিটি-টোয়েন্টিটুকে মহাকাশে পাঠিয়ে দেবে।

এই শিরিষা বান্দলা (৩৪) নিজে একজন অ্যারোনোটিকাল ইঞ্জিনিয়ার। অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায় জন্মগ্রহণ করে তারপর টেক্সাসে হিউস্টনে বড় হয়ে ওঠা। পারিদু বিশ্ববিদ্যালয় থেকে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক হয়েছেন তিনি। নাসা স্পেস সেন্টারের একেবারে কাছেই তিনি বড় হয়েছেন। তার প্রথম থেকেই ইচ্ছা ছিল মহাকাশচারী হয়ে ওঠার। আর এবারে তার স্বপ্ন পূরণ হতে চলেছে অবশেষে। আরো পাঁচ সদস্যের সঙ্গে নিউ মেক্সিকো থেকে মহাকাশযানে উঠতে চলেছেন তিনি আগামী রবিবার। এই মহাকাশ যাত্রার আগে নিজের অনুভূতি প্রকাশ করতে আজ তিনি টুইট করলেন, "ইউনিটি ২২ এর আশ্চর্যজনক ক্রু এবং এই অসাধারণ একটি সংস্থার অংশ হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত এবং গর্বিত। এই মহাকাশযানের মিশন, সবাইকে স্থান দেওয়া।" ভার্জিন গ্যালাক্টিকের ব্যান্ডলার প্রোফাইল অনুসারে তিনি 004 নম্বর মহাকাশচারী হতে চলেছেন।