Yogi Adityanath: যোগীর নির্দেশে মদ মাংস বিক্রি বন্ধ হচ্ছে পবিত্র তীর্থস্থান মথুরা-বৃন্দাবনে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/09/2021   শেষ আপডেট: 12/09/2021 8:02 a.m.
যোগী আদিত্যনাথ twitter@bjp4bengal

রাজনৈতিক অংক সাজানোর পরিকল্পনা? প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে

ফের একটি বিতর্কিত সিদ্ধান্ত উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকারের। ইতিমধ্যেই শুক্রবার মথুরায় মদ মাংস বিক্রি করা নিষিদ্ধ ঘোষণা করেছিল যোগী সরকার। ইতিমধ্যেই মথুরার ২২ টি ওয়ার্ডকে সম্পূর্ণরূপে পবিত্র তীর্থস্থান হিসেবে দাগিয়ে দেওয়া হয়েছে যোগী প্রশাসনের তরফ থেকে। মোটামুটি ১০ বর্গ কিলোমিটার এলাকায় সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়েছে মদ এবং মাংস বিক্রি। অনেকেই মনে করছেন, উত্তরপ্রদেশের হিন্দু ভোটের উপরে নির্ভর করছে আগামী বিধানসভা নির্বাচন। তাই হিন্দুদের মন রাখতেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন যোগী আদিত্যনাথ, এমনটাই মতামত রাজনৈতিক বিশ্লেষকদের।

উত্তরপ্রদেশের অতিরিক্ত মুখ্য সচিব অবনীশ কুমার অবস্তি জানিয়েছেন, "ধর্মীয় স্থান হিসেবে এই সমস্ত অঞ্চল চিহ্নিত করা হয়েছে। এই কারণে এই এলাকায় মদ ও মাংসের কোন দোকান খোলা যাবে না বলে ইতিমধ্যেই আবগারি ও খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।" এতদিন পর্যন্ত ঐ এলাকায় যে সমস্ত মদ ও মাংসের দোকান ছিল, সেগুলিকে অন্য জায়গায় সরিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে উত্তরপ্রদেশ প্রশাসনের তরফ থেকে। যদিও এটাই প্রথম নয়। এর আগেও হিন্দুদের মন জয় করার জন্য উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ হিন্দুদের উদ্দেশ্যে একাধিক মন্তব্য করেছিলেন।

এই জনসভায় গিয়ে যোগী আদিত্যনাথ বলেছিলেন, 'মথুরাবাসীকে তাদের পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে। সেই কারণে মদ এবং মাংস বিক্রি ছেড়ে দিয়ে দুধ বিক্রি করুন। অতীতে প্রচুর পরিমাণে গবাদিপশুর দুধের ভান্ডার ছিল এই মথুরা।' তার সঙ্গেই তিনি শ্রীকৃষ্ণের কাছ থেকে করোনাভাইরাস থেকে মুক্তির প্রার্থনা জানিয়েছেন। তিনি বলেন, "ব্রজভূমির উন্নয়নে সমস্ত ধরনের চেষ্টা করা হবে। এই বিষয়ে তহবিলের কোন অভাব হবে না। এই স্থানে আধুনিক প্রযুক্তির সঙ্গে স্থানীয় সংস্কৃতি এবং আধ্যাত্মিক ঐতিহ্যের মেলবন্ধন ঘটানো হবে।"