ধর্মনিরপেক্ষতা বিজেপির সাংবিধানিক প্রতিশ্রুতি, ‘সিউডো সেক্যুলার’দের মতো 'ভোটব্যাঙ্ক' নয় : মুক্তার নাকভি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/02/2022   শেষ আপডেট: 13/02/2022 8:56 a.m.
https://twitter.com/naqvimukhtar

স্বাধীনতার ৭৫ বছরে সংখ্যালঘু ভোটের স্বার্থে রাজনৈতিক ব্যাপারীরা রাজনীতির দাবায় ৭৫ রকম চাল চেলেছেন, অভিযোগ নাকভির

বিজেপি (BJP) একেবারেই ধর্মনিরপেক্ষ দল নয়, বরাবরই এমন কথা শোনা যায় বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির মুখে। তবে সে দাবীকে নস্যাৎ করে এবার বিজেপি’কেই ‘একমাত্র ধর্মনিরপেক্ষ দল’ বলে সার্টিফিকেট দিলেন বিজেপি নেতা এবং কেন্দ্রীয় মন্ত্রী মুক্তার আব্বাস নাকভি (Mukhtar Abbas Naqvi)। সেইসাথে বাকি রাজনৈতিক দলগুলিকে ছদ্ম ধর্মনিরপেক্ষ বলে আক্রমণও করলেন বিজেপি নেতা। তাঁর কথায়, শুধুমাত্র সংখ্যালঘুদের ভোট পাওয়ার স্বার্থেই ধর্মনিরপেক্ষতার মুখোশ পরে ‘সিউডো সেক্যুলার’রা (pseudo secular)।

শনিবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) রামপুর জেলায় বিজেপি প্রার্থীর প্রচারে অংশগ্রহণ করেছিলেন নাকভি। সভামঞ্চ থেকে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী তোপ দেগে বলেন, দেশের স্বাধীন হওয়ার পর বিগত ৭৫ বছরে সংখ্যালঘু ভোটের স্বার্থে রাজনৈতিক ব্যাপারীরা রাজনীতির দাবায় ৭৫ রকম চাল চেলেছেন। তাঁর অভিযোগ, ভয়ের পরিবেশ সৃষ্টি করে, সম্পপ্রদায়গুলির মধ্যে অসহিষ্ণুতা বাড়িয়ে এবং ভুয়ো খবর ছড়িয়ে সংখ্যালঘুদের ভোট লুণ্ঠন করেছে বিরোধীরা।

অন্যদিকে বিজেপি’র প্রশংসা করে তিনি বলেন, ‘সিউডো সেক্যুলার’দের মতো ‘ভোট জোগাড়ের পন্থা’ নয়, বিজেপির জন্য ধর্মনিরপেক্ষতা একটি সাংবিধানিক এবং মানবিক প্রতিশ্রুতি। কেন্দ্রে মোদী (Narendra Modi) এবং রাজ্যে যোগীর (Yogi Adityanath) প্রশংসা করে নাকভি বলেন, সব শ্রেণীর উন্নয়ন এবং মর্যাদা রক্ষার্থে তাঁরা (মোদী-যোগী সরকার) ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস’ চিন্তাধারায় দায়বদ্ধ। যোগী সরকারের বিশেষ প্রশংসা করে নাকভি বলেন, যোগী আদিত্যনাথ রাজ্যে (উত্তরপ্রদেশ) চাটুকারিতা, পরিবারতন্ত্র, জাতি এবং ধর্মের মতো ‘রাজনৈতিক স্পিডব্রেকার’গুলি ভেঙে দিয়ে অন্তর্ভুক্তিমূলক ক্ষমতায়ণের রাজপথকে প্রশস্ত করেছেন।