করোনার প্রকোপ সামান্য কমতেই স্কুল খুলল রাজধানী, গুজরাটে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/02/2022   শেষ আপডেট: 07/02/2022 10:57 a.m.

একইদিনে বাংলাতেও শুরু পাড়ায় শিক্ষালয়

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে দেশ। ইতিমধ্যেই দেশবাসীকে আশা জাগিয়ে করোনার (covid-19) দৈনিক সংক্রমণের সংখ্যা ১ লাখের নিচে নেমেছে। সেইসাথে এবার দেশের রাজধানী দিল্লি (Delhi) এবং গুজরাটে (Gujarat) খুলল বিদ্যালয়ের দরজাও। বাংলাতেও (West Bengal) কচিকাঁচাদের জন্য শুরু পাড়ায় শিক্ষালয়।

দেশের রাজধানীতে আজ থেকে ফের শুরু হল স্কুল। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত চলবে অফলাইন ক্লাস (offline class)। ১৪ ফেব্রুয়ারি থেকে নার্সারি থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের জন্যেও খুলে যাবে স্কুলের দরজা। সেইসাথে গুজরাটেও খুলছে স্কুল। প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত ক্লাস চলবে গুজরাটে।

যদিও গুজরাটে এখনই বন্ধ হচ্ছে না অনলাইন (online) পঠনপাঠন। পড়ুয়াদের কাছে খোলা থাকছে দু’রকম পঠন পদ্ধতিই। উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে ফের ঊর্ধ্বমুখী সংক্রমণের জেরে বন্ধ হয়ে গিয়েছিল অফলাইন ক্লাসের দরজা। নতুনভাবে অফলাইন ক্লাস শুরু হওয়ার পর জারি থাকবে আগে থাকতে সরকারের জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP)। সে রাজ্যের সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এমন কথাই।

অন্যদিকে দিল্লিতে আজ থেকে যে কেবল স্কুলের দরজা খুলছে তাই নয়, খুলছে কলেজ, ইউনিভার্সিটি এবং কোচিং ইন্সটিটিউটগুলিও। পাশাপাশি জিম, স্পা, সুইমিং পুলও খুলছে রাজধানীতে। নাইট কার্ফু (night curfew) শুরুর সময় রাত ১০টার পরিবর্তে রাত ১১টা করা হয়েছে দিল্লি সরকারের তরফে। বাংলার শিশু পড়ুয়াদের জন্যেও সুখবর। আজ থেকেই এরাজ্যে খুলছে রাজ্য সরকার প্রকল্পিত পাড়ায় শিক্ষালয়। ফলে খুব শীঘ্রই যে পুরনো ছন্দে ফিরতে চলেছে দেশের পঠনপদ্ধতি, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।