৭ম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারের চাকুরিজীবীদের বেতন বৃদ্ধি ৪৫০০ টাকা, কিভাবে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2021   শেষ আপডেট: 03/09/2021 10:59 a.m.

করোনাকালে শিশুশিক্ষা ভাতার আবেদন করতে পারেননি অনেক কর্মচারী

পুজোর আগেই কেন্দ্রীয় সরকারের চাকুরিজীবীদের জন্য সুখবর। তাদের সন্তানদের শিক্ষাখাতে সপ্তম বেতন কমিশন অনুসারে প্রতিমাসে ২২৫০ টাকা করে ভাতা পাবেন কর্মচারীরা। যেহেতু গতবছর থেকেই করোনা মহামারীর দাপটে বন্ধ রয়েছে স্কুল কলেজ, তাই অনেকেই এই সিইএ বা চিলড্রেন এডুকেশন অ্যালায়েন্স (Children Education Allowance) এর জন্য আবেদন করতে পারেননি। তাই এবার তাদের জন্য আবার সুযোগ করে দিল কেন্দ্রীয় সরকার। এখন তারা আবেদন করতে পারবেন এবং তাও কোনো বাড়তি নথিপত্র ছাড়াই।

গত মাসেই পার্সোনাল ও ট্রেনিং ডিপার্টমেন্ট মারফত একটি স্মারকলিপি ইস্যু করা হয়েছে যেখানে স্পষ্ট জানানো হয় অনেক অভিভাবকই করোনা অতিমারিতে স্কুল বন্ধ হবার পর ওই আবেদন করতে ব্যর্থ হন। অনেকেই আবার অনলাইনে ফি জমা দদিয়েছে, কিন্তু স্কুল ইমেল বা এসএমএস- কোনো মাধ্যমেই তার ছাত্রছাত্রীদের ফলাফল পাঠায়নি। পার্সোনাল ও ট্রেনিং ডিপার্টমেন্ট আরও জানিয়েছে, সিইএ-র জন্য আবেদন স্বঘোষণার মাধ্যমেও করা যেতে পারে বা ফলাফল/রিপোর্ট কার্ড/ফি পেমেন্টের এসএমএস/ই-মেইলের প্রিন্টের মাধ্যমেও করা যেতে পারে। শুধুমাত্র মার্চ ২০২০ ও মার্চ ২০২১ এর শেষ হওয়া শিক্ষাবর্ষের জন্যই এই সুবিধা দেওয়া হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, দুটি শিশু সন্তানের পড়াশোনার জন্য প্রত্যেক কেন্দ্রীয় সরকারের কর্মচারী প্রতি মাসে ২২৫০ টাকা করে চিলড্রেন এডুকেশন অ্যালায়েন্স পান। মার্চ ২০২০ বা মার্চ ২০২১ এর শিক্ষাবর্ষে কেউ যদি আবেদন না করে থাকেন, তাহলে এখনই বড়ো সুযোগ। এই অর্থমূল্য সরাসরি সংশ্লিষ্ট সরকারি কর্মীর মাসিক বেতনের সাথে যুক্ত হবে।