ইউক্রেন - রাশিয়া যুদ্ধের মাঝেই রাশিয়া থেকে ভারতে আসতে চলেছে এস-৪০০ মিসাইল সিস্টেম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/04/2022   শেষ আপডেট: 15/04/2022 9:52 p.m.
এস ৪০০ মিসাইল https://twitter.com/KasteriFM_Eng/status/1513524970185445381

শত্রুপক্ষের যুদ্ধ বিমান ও লম্বা পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র মোকাবিলায় ‘এস- ৪০০ ট্রায়াম্ফ’ এর বিকল্প নেই

ইউক্রেন রাশিয়া যুদ্ধের আবহেই ভারতের জন্য সুখবর। চলতি বছরেই ভারতের জন্য এস-৪০০ মিসাইল সিস্টেম পাঠাচ্ছে রাশিয়া। ইতিমধ্যেই এই মিসাইল পাঠানোর প্রক্রিয়া শুরু ও করেছে রাশিয়া। ভারতীয় সেনার দ্বিতীয় একটি দল এখন রাশিয়ায় থেকে এই মিসাইল চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন। এর আগে প্রথম গ্রুপটি ইতোমধ্যে নিজেদের প্রশিক্ষণ পূর্ণ করে ফেলেছে। এর ফলে এক ধাক্কায় অনেকটাই শক্তি বেড়ে গেল ভারতীয় বায়ু সেনার।

শত্রুপক্ষের যুদ্ধ বিমান ও লম্বা পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র মোকাবিলায় ‘এস- ৪০০ ট্রায়াম্ফ’ এর বিকল্প নেই। ভারতীয় বায়ু সেনা এমন একটি সময় এই ক্ষেপণাস্ত্র হাতে পাচ্ছে, যখন প্রতিবেশী চিনের সঙ্গে সীমান্ত নিয়ে গোলমাল চলছে। তা নিয়ে লাদাখ, অরুণাচলে এখনও উত্তপ্ত পরিস্থিতি। সূত্রের খবর, রাশিয়া থেকে পাঁচটি স্কোয়াড্রন ভারতে পাঠানো হবে। এ জন্য খরচ হবে ৩৫ হাজার কোটি টাকা। বিমান ও জাহাজে একযোগে এস-৪০০ স্কোয়াড্রন ভারতে পাঠাচ্ছে রাশিয়া। এ বছরের মধ্যেই প্রথম স্কোয়াড্রনটি ভারতে পৌঁছে যাবে। দাবি করা হচ্ছে, ৪০০ কিলোমিটারের পাল্লা রয়েছে প্রতিটি স্কোয়াড্রনে। অর্থাৎ ৪০০ কিলোমিটার দূর থেকেও বিমান বা ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে সক্ষম এস- ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা। তবে শুধুমাত্র শত্রুপক্ষের বিমান বা ক্ষেপণাস্ত্র ঠেকানোই নয়, এই ব্যবস্থায় থাকছে চার রকমের পাল্লার ক্ষেপণাস্ত্র।

২০১৮-এর অক্টোবরে পাঁচটি এস- ৪০০-এর জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করে ভারত। শর্ত অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে পাঁচটি ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার স্কোয়াড্রন পাবে ভারত। সেই চুক্তির শর্ত মেনেই প্রথম স্কোয়াড্রনটি পাঠাল মস্কো।