ভারতে এল ৭০ হাজার রাশিয়ান AK-203 অ্যাসল্ট রাইফেল, বাকি ৬ লাখ তৈরি হবে ভারতেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/01/2022   শেষ আপডেট: 26/01/2022 7:25 a.m.
একে-২০৩ রাইফেল roe.ru

উত্তরপ্রদেশের আমেথিতে একটি ফ্যাক্টরিতে তৈরি হবে ৬ লাখ AK-203 অ্যাসল্ট রাইফেল

বার্ষিক শীর্ষ সম্মেলনের সময়কালে, ২০২১ সালের ৬ ডিসেম্বর AK-203 রাইফেল নিয়ে রাশিয়ার সাথে চুক্তি হয়েছিল ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের। সেই চুক্তির হাত ধরে, চলতি সপ্তাহের শুরুতে রাশিয়া থেকে ভারতে এসেছে ৭০ হাজার AK-203 রাইফেল। চুক্তি অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনী মোট ৬ লাখ ৭০ হাজার AK-203 রাইফেল পাবে। তার ৭০ হাজার রাইফেল রাশিয়া থেকে এলেও, বাকি উত্তরপ্রদেশের আমেথিতে একটি ফ্যাক্টরিতে তৈরি হবে। কালাশনিকভ এবং পূর্বের অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড থেকে তৈরি একটি নতুন অস্ত্র উৎপাদন বিভাগের মধ্যে যৌথ উদ্যোগে এই অ্যাসল্ট রাইফেল তৈরি করা হবে। ভারত সরকারের আত্মনির্ভর অভিযানের অধীনে এই অস্ত্র তৈরি হবে।

এরআগে AK-203 অ্যাসল্ট রাইফেলের জন্য রাশিয়ার সঙ্গে ৫১০০ কোটি টাকার চুক্তি করেছিল ভারত। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছিলেন। চলতি সপ্তাহের শুরুর দিকেই সেই চুক্তির প্রথম অংশ হিসেবে ৭০ হাজার AK-203 অ্যাসল্ট রাইফেল রাশিয়া থেকে ভারতে এসেছে। সূত্রে মারফত জানা গিয়েছে, "চুক্তি স্বাক্ষর করার পর দ্রুত গতিতে সমস্ত কাজ করায় এত তাড়াতাড়ি এত পরিমান অস্ত্র সরবরাহ করা গেছে।"

তবে জানেন কি এই AK-203 অ্যাসল্ট রাইফেলের বিশেষত্ব? আসলে AK-203 অ্যাসল্ট রাইফেল হল রুশ নকশার ৭.৬২×৩৯ মিলিমিটার ক্যালিবারের অটোমেটিক কালাশনিকভ ২০৩ রাইফেল। অন্যান্য সাধারণ অ্যাসল্ট রাইফেলের তুলনায় এটি ওজনে অনেকটাই হালকা এবং দারুণ শক্তিশালী। এই অত্যাধুনিক রাইফেলের রেঞ্জ বেশ চমকপ্রদ। রাইফেলের একটি বুলেট ৩০০ মিটার অর্থাৎ তিনটি ফুটবল মাঠের সমান দুরত্বে গিয়ে সঠিক লক্ষ্যে আঘাত করতে পারবে। রাইফেল থেকে ৭.৬২ মিলিমিটারের বুলেট ছোঁড়া যাবে যার ভেদশক্তি অনেক বেশি। প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন ধরে ভারতীয় সেনারা মূলত ইনসাস রাইফেল ব্যবহার করে থাকতো। এবার তাদের হাতে আসতে চলেছে শক্তিশালী AK-203 অ্যাসল্ট রাইফেল।