করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্বস্তি! ভ্যাকসিনেশন নিয়ে বড়ো ঘোষনা সেরাম ইনস্টিটিউটের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2021   শেষ আপডেট: 31/05/2021 1:25 p.m.
lab seruminstitute.com

আগামী জুন মাসের মধ্যে ১০ কোটি কোভিশিল্ডের টিকা তৈরি সরবরাহ করবে সেরাম

করোনার (Covid-19) দ্বিতীয় ঢেউয়ে কার্যত বিপর্যস্ত গোটা ভারত। বেড, অক্সিজেন, ওষুধের আকাল। পরিস্থিতি আরও জটিল করেছে পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিনের জোগান না থাকায়। যদিও গতকাল কোভিড লড়াই নিয়ে আশ্বাস দিয়েছেন ফিরহাদ হাকিম। তিনি বলেন, এই মুহূর্তে বেড, অক্সিজেনের ঘাটতি কমেছে। তবে ইতিমধ্যে কেন্দ্রের কাছে বারংবার ভ্যাকসিন চেয়েছে রাজ্যগুলি। যার মধ্যে উল্লেখযোগ্য পশ্চিমবঙ্গ।

তবে এবার এতেই আশার আলো দেখিয়ে কেন্দ্রকে স্বস্তি দিয়ে বড়সড় ঘোষণা পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (Serum Institute of India)। কেন্দ্রীয় সরকারকে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী জুন মাসের মধ্যে ১০ কোটি কোভিশিল্ডের টিকা তৈরি সরবরাহ করতে পারবে সেরাম। রবিবার একথা জানিয়েই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) একটি চিঠিও লিখেছে আদর পুনাওয়ালার সংস্থা সেরাম ইনস্টিটিউট।

সূত্রের খবর, কেন্দ্রকে দেওয়া চিঠিতে সেরামের পক্ষ থেকে জানান হয়েছে, "অতিমারীর কারণে সংস্থার সামনে একাধিক চ্যালেঞ্জ রয়েছে। তা সত্ত্বেও কর্মীরা ২৪ ঘণ্টা দিনরাত এক করে কাজ করছেন। তবে জুন মাসের মধ্যে কোভিশিল্ডের নয় থেকে দশ কোটি ডোজ উত্‍পাদন আর সরবরাহ করতে পারবে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া।"

পাশাপাশি সংস্থার পক্ষ থেকে কোভিড ভ্যাকসিনের সহজলভ্যতা বাড়ানো হবে বলেও আশ্বাস দেওয়া হয়েছে চিঠিতে। উল্লেখ্য, মে মাসে করোনা টিকাকরণের গ্রাফ নিম্মমুখী ছিল। গোটা মে মাসে মাত্র ৭.৯ কোটি টিকা উপলব্ধ ছিল দেশবাসীর জন্য। সেই মতোন মে মাসের শুরুতেই সেরাম জানিয়েছিল, জুনে সাড়ে ৬ কোটি আর জুলাইয়ে ৭ কোটি আর অগাস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে ১০ কোটি কোভিশিল্ড উত্‍পাদন করতে পারবে সংস্থাটি। কিন্তু হঠাৎই রদবদল। এবার কেন্দ্রীয় সরকারকে লেখা নতুন চিঠিতে সংস্থার পক্ষ থেকে জুনেই ১০ কোটি টিকা উৎপাদন এবং সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে।