ATM এ ক্যাশ না থাকলে জরিমানা দিতে হবে ব্যাঙ্ককে!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/08/2021   শেষ আপডেট: 11/08/2021 9:17 a.m.

দেখুন কবে থেকে লাগু হবে নতুন নিয়ম

এটিএম থেকে টাকা তুলতে গিয়ে দেখলেন 'আউট অব ক্যাশ' বা 'নো ক্যাশ'? চিন্তা নেই। খুব শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে। আগামী পয়লা অক্টোবর থেকে এটিএমের ক্যাশহীনতা দূর করতে সংশ্লিষ্ট ব্যঙ্কের ওপর জরিমানা ধার্য করবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (RBI)। এটিএমে সময়মত টাকা না ভরতে পারলে ব্যাঙ্ককে দিতে হবে ফাইন।

একটি বিজ্ঞপ্তি জারি করে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ক্যাশ না থাকার দরুণ বেশ দীর্ঘক্ষণ এটিএম অচল হয়ে পড়ে থাকে। যার জেরে প্রয়োজনের সময়ে টাকা না পেয়ে ফিরে যেতে হয় সাধারণ মানুষকে। তাই এই সমস্যা এড়াতে ব্যাঙ্ক বা 'ওয়াইট লেভেল এটিএম অপারেটরস'-কে (অ-ব্যাঙ্কিং সংস্থার মালিকাধীন এবং পরিচালনাধীন এটিএম কাঠামো) নিজেদের প্রক্রিয়া আরও শক্তিশালী করা দরকার। নো-ক্যাশ পরিস্থিতি যাতে কখনোই তৈরি না হয় সেজন্য সময়ে সময়ে টাকার পরিমাণ চেক করা এবং কমে এলে আগেভাগেই তা রিলোড করতে হবে সংশ্লিষ্ট ব্যাঙ্ককে। অন্যথায় জরিমানা দিতে হবে।

কিন্তু এই জরিমানা ধার্য হওয়ার ওপরেও কিছু শর্ত দেওয়া হয়েছে। অক্টোবর থেকে যে এটিএমগুলিতে মাসে দশ ঘন্টার বেশি ক্যাশ টাকা থাকবেনা, সেই ব্যাঙ্কগুলির জন্যই ধার্য হবে জরিমানা। এবং সেক্ষেত্রে এটিএমপিছু ব্যাঙ্ককে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। আরও বলা হয়েছে, আরবিআইয়ের বিবেচনার ভিত্তিতে 'ওয়াইট লেভেল এটিএম অপারেটরস'-দের থেকে জরিমানার সেই টাকা পরে নিতে পারে ব্যাঙ্কগুলি।