রাষ্ট্রপতি ভবনে নেতাজি জয়ন্তীতে উন্মোচন হলো প্রসেনজিতের ছবি, তুমুল বিতর্ক নেটদুনিয়ায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/01/2021   শেষ আপডেট: 25/01/2021 7:14 p.m.
রামনাথ কভিন্দ twitter@rashtrapatibhvn

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ দেশনায়ক সুভাষচন্দ্র বসুর ছবি উন্মোচন করেন

নেতাজি জন্মজয়ন্তী নিয়ে বিতর্কের আর অবসান হচ্ছে না। প্রথমত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বক্তৃতা দিতে ওঠার সময় সবাই "জয় শ্রীরাম" ধ্বনি তোলে। এমন আচরনে অপমানিত হয়ে মুখ্যমন্ত্রী সেদিন আর কোনো বক্তৃতা দেননি। অন্যদিকে এবার নেতাজি জন্মজয়ন্তী নিয়ে বিতর্কে জড়াল রাষ্ট্রপতি ভবন। গত শনিবার নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে দেশনায়ক সুভাষচন্দ্র বসুকে সম্মান জানানোর জন্য তার একটি ছবি উন্মোচন করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই অনুষ্ঠানের ছবি প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া এর অফিশিয়াল টুইটারে শেয়ার করা হয়। পরে অবশ্য এই ছবি ঘিরে তুমুল বিতর্কের সৃষ্টি হয়।

রামনাথ কোবিন্দ উন্মোচিত নেতাজির প্রতিকৃতি দেখে অনেকেই দাবি করেছেন এই ছবি নেতাজির নয়। বরং ছবি সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত "গুমনামি" সিনেমার প্রধান চরিত্র প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের। ব্যাপারটি সামনে আসার পর যথারিতি হইচই পড়ে যায়। অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব ঘটনার নিন্দা করে টুইট করেন। এরইমধ্যে তৃণমূল সাংসদ মহুয়া মিত্র বিতর্কিত টুইটের রিটুইট করে বলেন, 'ভগবান ভারতকে রক্ষা কর, কারণ এই সরকার তো আর পারবে না।' এছাড়াও বিশিষ্ট সাংবাদিক বরখা দত্ত টুইট করে বলেন, "খবরটা জেনে পুরো চমকে গেলাম। আমাকে দুবার দেখতে হলে ব্যাপারটি বিশ্বাস করার জন্য। ঘটনাটি অত্যন্ত লজ্জাজনক।"

অন্যদিকে নেটিজেনরা একাংশ দাবি করেছেন বিতর্কের কোনো ভিত্তিপ্রস্তর নেই। এই ছবি নেতাজির আসল ছবির পোর্ট্রেট আঁকা। অবশ্য এই ঘটনা নিয়ে এখনও অব্দি রাষ্ট্রপতি ভবন বা প্রসেনজিৎ সৃজিত কোন রকম বক্তব্য রাখেনি।