"অ্যালোপ্যাথি আসলে বোকামি" বেফাঁস মন্তব্যের পর অবশেষে ভুল স্বীকার রামদেবের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/05/2021   শেষ আপডেট: 24/05/2021 1:15 p.m.
রামদেব instagram.com/swaamiramdev

শুধু তাই নয়, নিজের ওই মন্তব্য প্রত্যাহারও করে নিলেন রামদেব

অ্যালোপ্যাথি চিকিৎসা নিয়ে বাবা রামদেবের মন্তব্যে দেশজুড়ে বিতর্কের ঝড় উঠেছিল। হুঁশিয়ারি এসেছিল দেশের সবচেয়ে বড় চিকিৎসকদের সংগঠনের পক্ষ থেকেও। প্রতিবাদ জানিয়ে যোগগুরুকে আইনি নোটিস পাঠিয়েছিল ভারতীয় চিকিৎসকদের শীর্ষ সংগঠন ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। তাঁকে ক্ষমা চাওয়ার দাবিও জানিয়েছিল আইএমএ। এমনকি দু'পাতার কড়া চিঠি লিখেছিলেন খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করে নিলেন যোগগুরু বাবা রামদেব (Baba Ramdev)। পাশাপাশি অ্যালোপ্যাথি নিয়ে কটাক্ষ করার জন্য ক্ষমা চাইলেন। শুধু তাই নয়, নিজের ওই মন্তব্য প্রত্যাহারও করে নিলেন রামদেব। এ নিয়েই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে পালটা চিঠি লেখার পাশাপাশি ট্যুইটও করেন তিনি।

রামদেব ট্যুইট করে বলেন, “আপনার চিঠি আমি পেয়েছি। সেই চিঠির পরিপ্রেক্ষিতে ও বিভিন্ন চিকিৎসা পদ্ধতি নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তা শেষ করতে আমি আমার মন্তব্য প্রত্যাহার করছি। আমরা আধুনিক চিকিৎসা পরিষেবা এবং অ্যালোপ্যাথির বিরুদ্ধে নই। আমরা বিশ্বাস করি অস্ত্রোপচার এবং জীবনদায়ী নানান সরঞ্জাম ও ওষুধের মাধ্যমে অনেকের প্রাণ বাঁচিয়েছে। আমি ওই সময় হোয়াটসঅ্যাপের একটি মেসেজ পড়ছিলাম। তাও আমার বক্তব্যে কারোর খারাপ লাগলে আমার ক্ষমা করবেন।”

উল্লেখ্য, দিন কয়েক আগেই যোগগুরুকে বলতে শোনা গিয়েছিল,"অ্যালোপ্যাথি চিকিৎসা আসলে বোকামি। চিকিৎসার নামে তামাশা চলে। লক্ষ লক্ষ মানুষ মারা যাচ্ছে শুধুমাত্র অ্যালোপ্যাথি ওষুধ খেয়ে।”