এবার অসমের জাতীয় উদ্যান থেকেও বাদ পড়তে চলেছে রাজীব গান্ধীর নাম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2021   শেষ আপডেট: 02/09/2021 8:21 a.m.
~ Twitter@HBSUpdate

কিছুদিন আগেই খেলরত্ন পুরস্কার থেকে রাজীব গান্ধীর নাম বাদ দেওয়া হয়েছিল

ফের নাম বদলের সিদ্ধান্ত ঘিরে বিতর্ক। ইতিমধ্যেই খেলরত্ন পুরস্কার থেকে থেকে রাজীব নাম তুলে নেওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে মুখ খুলেছেন কংগ্রেস তথা অন্যান্য বিরোধী সদস্যরা। এবার অসমের জাতীয় উদ্যানের নাম থেকেও বাদ পড়তে চলেছে রাজীব গান্ধীর নাম। আসামের বিজেপি সরকারের এক ঘোষণায় প্রাথমিকভাবে এমনটাই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। গতকাল অসমের মন্ত্রীসভায় পাশ হওয়া একটি প্রস্তাবে জানানো হয়েছে, রাজীব গাঁধীর নামে যে জাতীয় উদ্যান এতদিন পরিচয় পেত, এ বার সেই নাম ছেঁটে ফেলা হবে এবং তার পরিবর্তে নতুন নাম রাখা হবে ওরাং জাতীয় উদ্যান।

তবে কেন সহসাই এই নাম পরিবর্তনের হিড়িক? প্রশাসনিক সূত্র থেকে জানা যাচ্ছে, বেশ কয়েকটি সংগঠন বারংবার ওই সংগঠনের নাম পরিবর্তনের দাবী জানাচ্ছিল। বিশেষত আদিবাসী সম্প্রদায়ের কথা ভেবে এবং চা চাষের সাথে যুক্ত আদিবাসী সম্প্রদায়ের কথা ভেবেই এইপ্রকার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ওরাং জাতীয় উদ্যান নামটি আদিবাসীদের স্বার্থ সুরক্ষার তাগিদেই রাখা হয়েছে বলে জানিয়েছে অসমের বিজেপি সরকার। ৭৯.২৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই জাতীয় উদ্যানকে ১৯৮৫ সালে অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়, ১৯৯২ সালে রাজীব গান্ধীর নামে নামকরণ হয় এবং ১৯৯৯ সালে এটি জাতীয় উদ্যানের মর্যাদা পায়।

ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত এই জাতীয় উদ্যানটি মূলত গন্ডার, রয়্যাল বেঙ্গল টাইগার, পিগমি হগ, জংলি হাতি এবং বুনো মোষের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য। খেলরত্নের পর এবার জাতীয় উদ্যানের নাম থেকেও সেই একই ব্যক্তির নাম বাদ পড়ায় ফের বিতর্কের সম্ভাবনা তুঙ্গে।