শনিবার থেকে খুললো পুরীর মন্দির, আপাতত শুধুমাত্র শহরবাসীর জন্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/12/2020   শেষ আপডেট: 27/12/2020 5:11 a.m.
twitter @abhilasha_panda

৯ মাস পর স্থানীয়দের জন্য দ্বার খোলা হচ্ছে পুরীর মন্দিরের

দেশজুড়ে করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতিতে সংক্রমণের হাত থেকে বাঁচতে চলতি বছরের মার্চ মাস থেকে বন্ধ ছিল পুরীর মন্দির। এরপর দীর্ঘ ৯ মাস পর শনিবার ভক্তদের জন্য খুলে যাচ্ছে পুরীর মন্দিরের দ্বার। তবে এই মুহূর্তে শুধুমাত্র স্থানীয়দের জন্যই এই ব্যবস্থা করা হচ্ছে। বাইরের পর্যটকরা এখন পুরীর মন্দিরে ঢুকতে পারবেন না। ৩১ ডিসেম্বর অব্দি শুধুমাত্র স্থানীয় বাসিন্দারা মন্দিরে প্রবেশ করতে পারবেন। তারপর ১ ও ২ জানুয়ারি মন্দির সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। তারপর ৩ জানুয়ারি থেকে সমস্ত দর্শনার্থীদের জন্য মন্দিরের দ্বার খুলে দেওয়া হবে।

স্থানীয় পুলিশ সূত্রে জানা গিয়েছে, স্থানীয় বাসিন্দাদের প্রবেশের জন্য ব্যারিকেড সিস্টেম করা হয়েছে। মন্দিরে প্রবেশ করতে গেলে দেখাতে হবে আধার কার্ড বা ভোটার কার্ড। পরিচয়পত্র স্থানীয় হলে পুলিশ কিয়স্কে দর্শনার্থীর ছবি তোলার পর মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে। পুরি পুরসভার ৩২ টি ওয়ার্ডের মধ্যে সাতটি ওয়ার্ডের বাসিন্দাকে এখন মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে।

স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পুরী পুরসভার ৬ এবং ৯ ওয়ার্ডের বাসিন্দাদের মন্দিরে প্রার্থনার জন্য সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সময় বেঁধে দিয়েছে। এছাড়া ১২ এবং ১৫ নম্বর ওয়ার্ডের জন্য সময় নির্ধারিত করা হয়েছে দুপুর ১২টা থেকে বিকেল ৪টে। অন্যদিকে ২, ৩ এবং ১১ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের জন্য বিকেল সাড়ে ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত মন্দিরে প্রবেশ করতে অনুমতি পেয়েছে। মন্দিরের প্রবেশ করার জন্য মাস্ক আবশ্যক। এছাড়া ফুল বা প্লাস্টিক নিয়ে মন্দিরে প্রবেশ করা যাবে না। মন্দিরের কোন মূর্তি ছোঁয়া কঠোরভাবে নিষিদ্ধ।