Punjab Election: নির্বাচনের আগেই গ্রেফতার মুখ্যমন্ত্রীর ভাইপো, ঘটনায় তীব্র চাপানউতোর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/02/2022   শেষ আপডেট: 04/02/2022 9:52 a.m.
https://twitter.com/CHARANJITCHANNI

অবৈধ বালি পাচারের অভিযোগ, বৃহস্পতিবার রাতে গ্রেফতার করল ইডি

সপ্তাহ দুয়েক পরেই পাঞ্জাবের নির্বাচন (Punjab Election)। কংগ্রেস, বিজেপি, আম আদমি পার্টির প্রচার বর্তমানে তুঙ্গে। নির্বাচনের আগেই গ্রেফতার হলেন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির (Charanjit Singh Channi) ভাইপো। অবৈধ বালি পাচারের অভিযোগে বৃহস্পতিবার রাতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি (ED) গ্রেফতার করল। দীর্ঘ আট ঘন্টার জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে সূত্রের খবর। আজ আদালতে তোলা হতে পারে। মুখ্যমন্ত্রীর ভাইপো-সহ গ্রেফতার আরও দু'জন। গোটা ঘটনায় পাঞ্জাবে নির্বাচনের আগে তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে।

সূত্রের খবর, গত মাসেই ইডি সে রাজ্যের বিভিন্ন প্রান্তে বালি পাচারের তদন্ত শুরু করে। সেই সময় বিভিন্ন এলাকা তল্লাশি করতে গিয়ে ইডির হাতে বেশকিছু গুরুত্বপূর্ণ নথি প্রকাশ্যে আসে। পাঞ্জাবের লুধিয়ানা, মোহালি, পাঠানকোট-সহ অন্তত ১০ টি জায়গায় অভিযান চালানো হয়। এই কয়েকটি জায়গায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর ভাইপো ভূপিন্দর সিং হানির অবৈধ সম্পদ থাকার অভিযোগ উঠেছে। এমনকী সেই সময় নগদ অর্থ, দামি সম্পদ-সহ, অন্যান্য বহু গুরুত্বপূর্ণ নথি বাজেয়াপ্ত করেছিল ইডি। আর তার প্রেক্ষিতেই এই গ্রেফতার বলে সূত্রের খবর।

এদিকে পাঞ্জাবে বিধানসভা নির্বাচনের ঠিক আগে এমন ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। কংগ্রেসকে চাপে ফেলতেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে কাজে লাগাচ্ছে বিজেপি, এমন অভিযোগও উঠেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি অভিযোগ করেছেন, যেভাবে পশ্চিমবঙ্গে নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়কে টার্গেট করা হয়েছিল, ঠিক তেমনি আমাকেও করা হচ্ছে। তবে আমরা সব ধরণের লড়াইয়ের জন্য প্রস্তুত।

উল্লেখ্য, এমন পরিস্থিতিতে কিছুটা বেকায়দায় পড়ল কংগ্রেস, বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ। অন্যদিকে আম আদমি পার্টি কংগ্রেসের বিরুদ্ধে প্রচার ক্রমশ জোরদার করে চলেছে। তার মধ্যেই মুখ্যমন্ত্রীর ভাইপো গ্রেফতারের ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে।