তিন বছরে পুলওয়ামার কালো দিন, স্মরণে দেশবাসী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/02/2022   শেষ আপডেট: 14/02/2022 10:45 a.m.
https://twitter.com/SuvenduWB

২০২০ সাল থেকে দেশে পালিত হচ্ছে পুলওয়ামা দিবস

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি স্বাধীন ভারতের অন্ধকার দিনগুলির একটি। যেদিন কাশ্মীরের পুলওয়ামায় আততায়ী হামলায় (Pulwama terror attack) অকালে প্রাণ হারান দেশের ৪০ বীর সন্তান। ২০২০ সাল থেকে শহীদদের সম্মানার্থে ১৪ ফেব্রুয়ারি দিনটি পুলওয়ামা দিবস (Pulwama Divas) হিসাবে পালনের ঘোষণা করে সরকার। আজ পুলওয়ামা দিবস। ‘জো শহিদ হুয়ে হ্যায় উনকি, জারা ইয়াদ করো কুরবানি’তে আচ্ছন্ন নেট দুনিয়া। সাধারণ মানুষ থেকে বিশিষ্টজন, সকলেই আজ ব্যস্ত পুলওয়ামা দিবসের স্মৃতিচারণে। রাজনৈতিক জগত থেকে অভিনয় জগত, ক্রীড়া জগত – সমস্ত বিভাগের মানুষই আজ পুলওয়ামা হামলায় বীর শহিদদের শ্রদ্ধাজ্ঞাপন করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুলওয়ামা দিবস উপলক্ষে টুইট করে লিখেছেন, '২০১৯ সালে আজকের দিনে যারা শহীদ হয়েছিলেন তাঁদের উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন করি। তাঁদের সাহসিকতা এবং মহা আত্মবলিদান প্রত্যেক ভারতবাসীকে একটি শক্তিশালী এবং সমৃদ্ধ দেশ গড়তে উদ্বুদ্ধ করবে'।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটে লিখেছেন, 'পুলওয়ামার শহীদদের আমরা কখনই ভুলতে পারব না। শহীদ এবং তাঁদের পরিবারের বলিদান অসফল হবে না। আমরা এর বদলা নেবই'।

বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী টুইটে লিখেছেন, ‘ভুলিনি, ভুলবও না। ২০১৯ সালে পুলওয়ামা হামলার দিনে সিআরপিএফ-এর যে বীর জওয়ানেরা কর্তব্যরত অবস্থায় জীবনের বলিদান দিয়েছেন, তাঁদের আমার স্যালুট’।

যুব নেতা জিগনেশ মেওয়ানি লিখেছেন, ‘আমাদের যে শহিদেরা দেশের সেবা করতে গিয়ে নিজেদের জীবনের বলিদান দিয়েছেন, তাঁদের সাহসিকতা এবং উৎসর্গকে শ্রদ্ধা জানাচ্ছি’।

মনিপুরের বিজেপি সাংসদ এবং মন্ত্রী থঙ্গাম বিশ্বজিৎ সিং টুইট করেছেন, ‘দেশের স্বার্থে তাঁদের চরম বলিদানের কথা আমরা সবসময় মনে রাখব’।

অভিনেতা অক্ষয় কুমার টুইট করে লিখেছেন, ‘আমরা তাঁদের (শহীদ জওয়ান) এবং তাঁদের পরিবারের কাছে চিরঋণী থাকব’।

শ্রদ্ধাজ্ঞাপন করতে দেখা গিয়েছে অভিনেতা অনুপম খেরকেও।

শ্রদ্ধাজ্ঞাপন করেছেন ভেঙ্কাটেশ প্রসাদ, গৌতম গম্ভীর, ভিভিএস লক্ষনের মতো খেলোয়াড়েরাও।

এছাড়াও শহিদদের স্মৃতিচারণায় সামাজিক মাধ্যমে পোস্টের ঢল নেমেছে সাধারণ মানুষজনের।

পুলওয়ামা দিবসে পরিদর্শকের তরফ থেকে পুলওয়ামাকাণ্ডের শহীদ এবং তাঁদের পরিবারকে শত কোটি প্রণাম।