‘যুবসমাজের ক্ষমতায়ন করলেই ভবিষ্যৎ ভারত ক্ষমতাশীল হবে’, বাজেট প্রসঙ্গে মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/02/2022   শেষ আপডেট: 21/02/2022 12:19 p.m.
https://twitter.com/narendramodi

এবারের বাজেট শিক্ষাক্ষেত্রে কিভাবে গতি বাড়াবে, সে বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বার্তা দেন প্রধানমন্ত্রী

এবারের বাজেট শিক্ষাক্ষেত্রে কিভাবে গতি বাড়াবে, সে বিষয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বার্তায় দেশের যুবসমাজকে বিশেষ প্রাধান্য দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের আজকের যুবসমাজ, ভবিষ্যৎ দেশের কর্ণধার। সেজন্য আজকের যুবসমাজকে ক্ষমতাশীল করা সর্বাগ্রে প্রয়োজনীয়। তবেই আমাদের দেশের ভবিষ্যৎ ক্ষমতাশালী হবে”।

বাজেটের প্রশংসা করতে গিয়ে প্রধানমন্ত্রীর মুখে শোনা যায় এভিসিজি’র (AVCG) কথা। বলেন, এভিসিজি, অর্থাৎ অ্যানিমেশন, ভিজুয়াল এফেক্ট, গেমিং, কমিক- এই সবগুলি থেকেই রোজগার করার ব্যাপক সম্ভাবনা রয়েছে। এগুলির একটি বড় বিশ্বব্যাপী বাজার রয়েছে।

এভিসিজি ছাড়াও তার মুখে শোনা যায় আরও চারটি বিষয়, যার উপর জোর দিয়েছে ২০২২ বাজেট। সেগুলির মধ্যে প্রথম - সঠিক শিক্ষার বিশ্বায়ন, দ্বিতীয় – দক্ষতা উন্নয়ন, তৃতীয় – নগর পরিকল্পনা এবং চতুর্থ – আন্তর্জাতিকীকরণ।

তিনি আরও বলেন, “ডিজিটাল সংযোগব্যবস্থাই একমাত্র বিষয়, যেটি বৈশ্বিক মহামারীর সময় শিক্ষা ব্যবস্থাকে বাঁচিয়ে রেখেছিল। আমরা দেখতে পাচ্ছি, কত দ্রুততার সাথে ভারতে ডিজিটাল বৈষম্য কম হচ্ছে”।

তাঁর বার্তায় উঠে আসে ই-বিদ্যা থেকে ডিজিটাল ক্লাসের প্রসঙ্গও। বলেন, “ই-বিদ্যা, ডিজিটাল ল্যাব, ডিজিটাল ক্লাস, ডিজিটাল ইউনিভার্সিটিগুলি অদূর ভবিষ্যতে যুবসমাজের খুবই উপকার করতে চলেছে”। নতুন এই সেট-আপের ফলে দেশের সব স্তরের মানুষের কাছে সঠিক শিক্ষা সঠিক ভাবে পৌঁছে যাবে বলেন আশা প্রধানমন্ত্রীর।

প্রধানমন্ত্রী আরও বলেন, ডিজিটাল ইউনিভার্সিটির মধ্যে তিনি যে ক্ষমতা দেখতে পান, তা দিয়ে দেশে কলেজ, বিশ্ববিদ্যালয়ে সিটের সমস্যা সম্পূর্ণভাবে নির্মূল করা যাবে। বিশ্ব মাতৃভাষা দিবসের প্রাসঙ্গিকতা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “মাতৃভাষায় শিক্ষার সাথে শিশুদের মানসিক বিকাশ জুড়ে থাকে”। অনেক রাজ্যে স্থানীয় ভাষায় মেডিক্যাল এবং টেকনিক্যাল পড়াশোনা চালু হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।