‘নতুন বাজেট স্বাস্থ্যক্ষেত্রে সংশোধন করার প্রয়াসকে গতিপ্রদান করবে’, প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/02/2022   শেষ আপডেট: 26/02/2022 11:54 a.m.
https://twitter.com/narendramodi

ভারতীয় স্বাস্থ্যক্ষেত্রে নতুন বছরের বাজেট কতটা প্রাসঙ্গিক, সেবিষয়ে শনিবার ভিডিওবার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভারতীয় স্বাস্থ্যক্ষেত্রে (healthcare system) নতুন বছরের বাজেট (budget 2022) কতটা প্রাসঙ্গিক, সেবিষয়ে শনিবার ভিডিওবার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রধানমন্ত্রী বলেন, ‘বিগত ৭ বছরের হেলথকেয়ার সিস্টেমকে সংশোধন এবং পরিবর্তন করার প্রয়াসকে গতিপ্রদান করবে এই বাজেট। আমরা আমাদের স্বাস্থ্যক্ষেত্রে একটি সার্বিক পদক্ষেপ গ্রহণ করেছি। আজ আমাদের লক্ষ্য কেবল স্বাস্থ্যেই সীমাবদ্ধ নেই, মানুষের ভালো থাকার উপরেও আমাদের লক্ষ্য রয়েছে’।

প্রধানমন্ত্রীর কথায়, স্বাস্থ্যক্ষেত্রের সার্বিক উন্নয়নের জন্য তিনটি বিষয়ের উপর নজর রাখা হয়েছে। সেগুলি হল, প্রথম – আধুনিক চিকিৎসাবিজ্ঞান সম্পর্কিত অবকাঠামো এবং মানবসম্পদের বিস্তার, দ্বিতীয় – ভারতের পারম্পরিক চিকিৎসাপদ্ধতি ‘আয়ুষ’-এর গবেষণায় উৎসাহ প্রদান এবং স্বাস্থ্যক্ষেত্রে তার ব্যবহার বাড়ানো, এবং তৃতীয় – আধুনিক এবং ভবিষ্যৎ প্রযুক্তির মাধ্যমে দেশের প্রতিটি ব্যক্তি এবং সব অংশে সস্তায় স্বাস্থ্য সম্পর্কিত সুবিধা পৌঁছে দেওয়া।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ব্লক স্তর, জেলা স্তর এবং গ্রামের নিকটে ক্রিটিকাল হেলথকেয়ার (critical healthcare) সুবিধা পৌঁছে দেওয়ার প্রয়াস করছে সরকার। এই প্রজুক্তিকে দেখভাল করা এবং সময় সময়ে তার উন্নতি করা আবশ্যিক’। সেজন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলিকেও আগে আসার জন্য আবেদন জানান প্রধানমন্ত্রী। তিনি জানান, প্রাথমিক হেলথকেয়ার নেটওয়ার্ককে দৃঢ় করার জন্য দেড় লক্ষ ‘হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার’-এর (health and wellness centre) নির্মাণ করার কাজ দ্রুতগতিতে চলছে। তার মধ্যে ৮৫,০০০ সেন্টার কার্যকরী অবস্থায় রয়েছে। নতুন বাজেটে মানসিক স্বাস্থ্যের বিষয়েও নজর রাখা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

‘দেশে স্বাস্থ্য ব্যবস্থার চাহিদা বাড়ার সাথে সাথে তার সাথে জুড়ে থাকা ব্যক্তিদেরও চাহিদা বাড়ছে। সেজন্য বাজেটে হেলথ এডুকেশন এবং হেলথকেয়ার সম্পর্কিত বাজেট বাড়ানো হয়েছে’, ভিডিওবার্তায় জানান প্রধানমন্ত্রী। কো-উইন-এর (CoWin) প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘কো-উইন’য়ের মাধ্যমে পুরো বিশ্ব দেখেছে ডিজিটাল প্রযুক্তিতে ভারতের উন্নতি’। এছাড়াও তাঁর কথায় উঠে আসে আয়ুষ্মান ভারতের (Ayushman Bharat) প্রসঙ্গ। বলেন, আয়ুষ্মান ভারতের মাধ্যমে দেশে স্বাস্থ্য সম্পর্কিত সুবিধা দেওয়া এবং পাওয়া, দুটিই খুব সহজলভ্য হয়ে যাবে। প্রধানমন্ত্রী এও জানান, বর্তমানে আয়ুষের প্রশংসা সমগ্র বিশ্ব করছে। এছাড়াও তিনি বলেন, ‘আজ ভারতবাসীদের জন্য গর্বের দিন, কারন হু বিশ্বের একমাত্র ‘গ্লোবাল সেন্টার অফ ট্র্যাডিশনাল মেডিসিন’ ভারতেই শুরু করতে চলেছে’।