১৮ জুলাই হতে চলেছে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন, মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৯ জুন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2022   শেষ আপডেট: 09/06/2022 10:50 p.m.
রাষ্ট্রপতি ভবন https://mobile.twitter.com/RBArchive

আগামী ২৪ জুলাই দেশের ১৪ তম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হতে চলেছে

মেয়াদ শেষ হচ্ছে ভারতের বর্তমান প্রেসিডেন্ট তথা ভারতের ১৪ তম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind)। আগামী ১৮ জুলাই পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ভারতে। ভোট গণনার প্রয়োজন পড়ে ২১ জুলাই ভোট গণনা হবে বলে জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবারই দেশের ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচনে নির্ঘণ্ট প্রকাশ করে একথা জানিয়েছে নির্বাচন কমিশন। দুপুরে সাংবাদিক বৈঠক করে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, 'রাষ্ট্রপতি নির্বাচনের দিন ঠিক করা হয়েছে নির্বাচন কমিশনের তরফ থেকে। আগামী ১৫ ই জুন এই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হবে। আগামী ২৯শে জুন মনোনয়নপত্র জমা দেওয়ার অন্তিম দিন। নির্বাচন হবে ১৮ই জুলাই। যদি ভোট গণনার প্রয়োজন হয় তাহলে ২১শে জুলাই গণনা করা হবে।'

এই মুহূর্তে দেশে যেখানে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তাই করোনাভাইরাস বিধি মেনেই নির্বাচন সম্পন্ন হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২৪ শে জুলাই দেশের ১৪ তম রাষ্ট্রপতি হিসেবে মেয়াদ শেষ হতে চলেছে রামনাথ কোবিন্দের। দেশের সংবিধান অনুযায়ী, বর্তমান রাষ্ট্রপতি এর মেয়াদ শেষ হবার আগেই পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন সেরে ফেলতে হবে। সেই মতই রাষ্ট্রপতি নির্বাচন করার দিকে এগোতে চলেছে নির্বাচন কমিশন। সংসদের দুই কক্ষ, রাজ্যসভা এবং লোকসভায় নির্বাচিত সদস্য এবং দেশের সমস্ত রাজ্য, রাজধানী দিল্লি এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরি বিধানসভার নির্বাচিত সদস্যদের নিয়ে গঠিত একটি ইলেক্টোরাল কলেজ রাষ্ট্রপতি নির্বাচনের দায়িত্বে রয়েছে।

তবে রাজ্যসভা লোকসভা এবং সব রাজ্য, দিল্লি এবং পুদুচেরি বিধানসভার মনোনীত সদস্যরা কিন্তু ইলেকটোরাল কলেজের শামিল হওয়ার যোগ্য না। তাই সকলেই নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না। একইভাবে বিধান পরিষদের সদস্যরা এই নির্বাচনে অংশ নেওয়ার যোগ্য নয় বলে বিবেচিত হয়ে থাকেন। তাই শুধুমাত্র নির্বাচিত সদস্যরাই ইলেক্টোরাল কলেজ কমিটির সদস্য হতে পারবেন। দিল্লিতে সংসদ ভবনে রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দান করবেন সংসদরা। রাজ্য বিধানসভার সদস্যরা নিজে নিজে রাজ্য বিধানসভায় মতদান করবেন। রাজ্যসভার সাধারন সম্পাদক রিটার্নিং অফিসারের ভূমিকা পালন করবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন। সমস্ত সাংসদদের মিলিত ভোটের মান ৫ লাখ ৪৩ হাজার ২০০। বিধায়কদের ক্ষেত্রে এই সংখ্যাটি রয়েছে ৫ লাখ ৪৩ হাজার ২৩১। মোট ইলেক্টোরাল রয়েছে ৪ হাজার ৮০৯। আগামী ১০ জুন ১৫ রাজ্যের ৫৭টি রাজ্যসভা আসনে নির্বাচন। তার ঠিক একদিন আগে রাষ্ট্রপতি নির্বাচনে নির্ঘণ্ট প্রকাশ করে অনেককেই রীতিমতো চমকে দিল নির্বাচন কমিশন।