কতটা সফল আজকের মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে সংঘটিত রাষ্ট্রপতি নির্বাচন পদপ্রার্থী মিটিং? কারা যোগ দিলেন? কারা এড়িয়ে গেলেন? জানুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2022   শেষ আপডেট: 15/06/2022 10:58 p.m.
file image

দিল্লির কনস্টিটিউশন ক্লাব অফ ইন্ডিয়ায় আয়োজিত এই বৈঠকে ১৭টি রাজনৈতিক দলের নেতারা যোগ দেন

সম্প্রতি রাষ্ট্রপতি নির্বাচনের অ-বিজেপি শিবির থেকে প্রার্থী হিসেবে নাম উঠে এসেছিল এনসিপি নেতা শরদ পাওয়ারের। তবে তিনি রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে অংশগ্রহণ করার প্রস্তাবকে পত্রপাঠ নাকচ করে দিয়েছেন। এই আবহে আজ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী নিয়ে আলোচনার জন্য অ-বিজেপি রাজনৈতিক দলগুলির বৈঠক অনুষ্ঠিত হল। বিকেল ৩টায় শুরু হওয়া বৈঠক শেষ হয় বিকেল ৫টার কিছু পরে।

বৈঠক শেষে মাননীয়া সংবাদমাধ্যমকে বলেন, "আজকে বেশ কয়েকটি দল এখানে ছিল। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে আমরা একমাত্র ঐক্যমত্য প্রার্থী বেছে নেব। সবাই এই প্রার্থীকে আমাদের সমর্থন দেবে। আমরা অন্যদের সাথে পরামর্শ করব। এটি একটি ভাল সূচনা। আমরা অনেকগুলো মাস পর একসঙ্গে বসেছিলাম, আশাকরি আগামীতে ফের বসব।" দিল্লির কনস্টিটিউশন ক্লাব অফ ইন্ডিয়ায় আয়োজিত এই বৈঠকে ১৭টি রাজনৈতিক দলের নেতারা যোগ দেন। উপস্থিত ছিলেন টিএমসি, কংগ্রেস, সিপিআই, সিপিআই(এম), সিপিআইএমএল, আরএসপি, শিবসেনা, এনসিপি, আরজেডি, এসপি, ন্যাশনাল কনফারেন্স, পিডিপি, জেডি(এস), ডিএমকে, আরএলডি, আইইউএমএল এবং জেএমএমের নেতারা। বৈঠক এড়িয়ে গিয়েছে আম আদমি পার্টি, টিআরএস, এআইএমআইএম এবং বিজেডি ছাড়াও আকালি দল (এসএডি)।

প্রসঙ্গত, আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ২১ জুলাই ফলাফল ঘোষণা করা হবে। ২৯ জুন পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করা যাবে এবং ৩০ জুন মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে। ২ জুলাই নির্বাচনী লড়াই থেকে প্রত্যাহারের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে। বর্তমান রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ শে জুলাই।