কংগ্রেসে পিকের যোগদান শুধু সময়ের অপেক্ষা, তবু কিছু প্রশ্নের উত্তর এখনও অমিল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/04/2022   শেষ আপডেট: 22/04/2022 10:32 p.m.
রাহুল গান্ধী ও প্রশান্ত কিশোর facebook.com/Prashantkishorr/, /rahulgandhi/

এই মুহূর্তে প্রশান্ত কিশোর জাতীয় রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায়, ওয়াকিবহাল মহলের অভিমত

ভোট কৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishore) আর কিছুদিনের মধ্যেই যোগ দিতে চলেছেন ভারতীয় জাতীয় কংগ্রেসে (INC)। আগামী লোকসভা নির্বাচনের আগে প্রশান্ত কিশোরের এই পদক্ষেপ বিজেপির জন্য কতটা তাৎপর্যপূর্ণ সেটা আর বলার অপেক্ষা রাখে না। তবে কংগ্রেসে তাঁর ভূমিকা কী হবে সেই নিয়ে এখনও পর্যন্ত প্রশান্ত কিশোরের সঙ্গে সরাসরি আলোচনা হয়নি রাহুল গান্ধী (Rahul Gandhi) কিংবা সোনিয়া গান্ধী (Sonia Gandhi) কারোরই। তবে সূত্রের খবর, একান্ত বৈঠকে রাহুল গান্ধী এবং সোনিয়া গান্ধী দু'জনেই প্রশান্ত কিশোরের ভূমিকা নির্ধারণ করে ফেলেছেন। তবে তার মধ্যেই প্রশান্ত কিশোরের কর্মপদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেসের একজন প্রবীণ শীর্ষ নেতা দ্বিগ্বিজয় সিং (Digvijay Singh)।

তিনি একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকারে বলেন, তিনি (পিকে) একদল থেকে অন্য দল ঘুরে বেড়িয়েছেন, এই ধরনের ব্যক্তির রাজনৈতিক এবং আদর্শগত অবস্থান সুস্পষ্ট নয়। তবে পিকে নিয়ে তাঁর কোনও ছুৎমার্গ নেই। দ্বিগ্বিজয়ের কথায়, "তিনি দলের জন্য সুনির্দিষ্ট কিছু পরামর্শ নিয়ে এগিয়ে এসেছেন। বেশ ভাল উদ্যোগ।" তবে কংগ্রেসের অন্দরে খবর, কিভাবে কংগ্রেস পরবর্তীকালে চলবে এবং কিভাবে কংগ্রেস কাজ করবে সেই নিয়ে একটি নতুন রূপরেখা তৈরি করতে চলেছেন প্রশান্ত কিশোর। এই বিষয়টি নিয়ে মূল্যায়নের জন্য তিনি নিজে একটি কমিটিও গঠন করেছেন বলে জানিয়েছেন সোনিয়া গান্ধী। তবে দিগ্বিজয় চাইছেন, কংগ্রেসের যোগ দেওয়ার আগে প্রশান্ত কিশোর যেন অন্যান্য সমস্ত রাজনৈতিক যোগসাজশ বন্ধ করেন।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে প্রশান্ত কিশোর বাংলায় বিধানসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হয়ে কাজ করেছেন। অন্যদিকে, অন্ধ্রপ্রদেশ বিধানসভা নির্বাচনে ওয়াই এস জগনমোহন রেড্ডির (Y S Jaganmohan Reddy) সঙ্গেও কাজ করেছেন প্রশান্ত কিশোর। কংগ্রেসের নেতা দাবি করেছেন, তিনি যেন এই সমস্ত যোগসাজস এবং গাঁটছড়া ছিন্ন করে তবেই কংগ্রেসের সঙ্গে যোগদান করেন। অন্যদিকে, পিকের পরামর্শ বিবেচনা করার জন্য যে কমিটি তৈরি করা হয়েছিল, সেই কমিটি ইতিমধ্যেই তাঁদের রিপোর্ট সনিয়া গান্ধীর কাছে জমা দিয়েছেন। আগামী দিনে দলের পুনরুত্থান কোন পথে হবে, সেই নিয়ে রূপরেখা তৈরি করা হয়েছিল, তা নিয়েও ওই কমিটি এই মুহূর্তে পর্যালোচনা করেছে।