‘৭৫তম স্বাধীনতা দিবসে আমাদের ৭৫ শতাংশ ভোটদান নিশ্চিত করতে হবে’, জাতীয় ভোটার দিবসে মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/01/2022   শেষ আপডেট: 25/01/2022 5:20 p.m.
- twitter

শহরে বাড়াতে হবে ভোটদানের হার : মোদী

২৫ জানুয়ারি, জাতীয় ভোটার দিবসে (National voters day) দেশবাসীর উদ্দেশ্যে একাধিক বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার মধ্যেই দেশে শতকরা ভোটদানের পরিসংখ্যান তুলে এনে প্রধানমন্ত্রী বললেন, ৭৫তম স্বাধীনতা দিবসে দেশবাসীকে ৭৫ শতাংশ ভোটদান নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রীর কথায়, “ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে আমাদের নিশ্চিত করতে হবে ৭৫ শতাংশ ভোটিং টার্ন আউট (Voting turn out)’। তিনি দেশের পঞ্চায়েত নির্বাচন থেকে শুরু করে অন্যান্য যাবতীয় নির্বাচনে ৭৫ শতাংশ ভোটদানের পক্ষে আর্জি জানান এদিন। সেইসাথে তুলে ধরেন স্বাধীনতার পর থেকে দেশে ভোটদান বৃদ্ধির পরিসংখ্যান। জানান, স্বাধীনতার পর দেশের প্রথম সাধারণ নির্বাচনে ভোটিং হার ছিল ৪৫ শতাংশ, যা ২০১৯ সালে বেড়ে ৬৭ শতাংশ হয়। তবে সেই হারকেও যথেষ্ট কম বলে দাবী করেন প্রধানমন্ত্রী। তবে ভোটদানের হারে মহিলা ভোটারদের সংখ্যা পুরুষ ভোটারদের সংখ্যাকে ছাপিয়ে যাওয়ার প্রশংসাও শোনা যায় এদিন প্রধানমন্ত্রীর গলায়। দেশে ভোটদানের শতকরা হার বৃদ্ধি করার জন্য বাকি রাজনৈতিক দলগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সেইসাথে এদিন প্রধানমন্ত্রীর ভাষণে ছিল এক দেশ, এক ভোট-পরিকল্পনার কথাও। তিনি বলেন, দেশে বারবার ভোট হওয়ার ফলে উন্নয়নের ধারা রুদ্ধ হয়। তাই এক দেশ, এক ভোট-এর ভাবনা কতটা কার্যকরী, তা নিয়ে আলোচনা হওয়া দরকার। উল্লেখ্য, শিয়রে উত্তরপ্রদেশ, পাঞ্জাব-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন (assembly election)। আর তা নিয়ে জোরকদমে চলছে নানান রাজনৈতিক দলগুলির শেষ প্রস্তুতি। এদিনের ভাষণে প্রধানমন্ত্রী বিজেপির দলীয় কর্মীদের ভোটদানের হার বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে আর্জি জানান। সেইসাথে ভোটার তালিকা সংক্রান্ত সমস্যার সমাধান করার জন্যও দলীয় কর্মীদের নিদান দেন প্রধানমন্ত্রী।