অলচিকি লিপিতে ভারতীয় সংবিধানের অনুবাদ, 'মন কি বাত' অনুষ্ঠানে অভিনন্দিত অধ্যাপক শ্রীপতি টুডু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/05/2022   শেষ আপডেট: 29/05/2022 1:07 p.m.
অধ্যাপক শ্রীপতি টুডু https://www.facebook.com/SRIPATI-TUDU-671140526617365/

'এক ভারত, শ্রেষ্ঠ ভারত' ভাবনার জীবন্ত উদাহরণ শ্রীপতি টুডুর অলচিকি লিপিতে ভারতীয় সংবিধানের অনুবাদ, নরেন্দ্র মোদী

৮৯ তম 'মন কি বাত' (Mann Ki Baat) অনুষ্ঠানে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। দেশের বিভিন্ন বিষয়ের ক্রম উন্নতির খতিয়ান তুলে ধরলেন দেশবাসীর কাছে। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা লক্ষ লক্ষ মানুষ 'এক ভারত, শ্রেষ্ঠ ভারত' তৈরির লক্ষ্যে কাজ করে চলেছেন, তাঁদের উদ্দেশ্যে প্রণতি জানালেন প্রধানমন্ত্রী।

পুরুলিয়ার সিধু-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয়ের সাঁওতালি ভাষার অধ্যাপক শ্রীপতি টুডু সাঁওতালি ভাষায় ভারতীয় সংবিধান অনুবাদ করেছেন। অলচিকি লিপিতে এই প্রথম কেউ ভারতীয় সংবিধানের অনুবাদ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর এদিনের 'মন কি বাত' অনুষ্ঠানের ভাষণে অধ্যাপক শ্রীপতি টুডুর এই অবিস্মরণীয় কীর্তির কথা উল্লেখ করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, "আমাদের একজন সাথী শ্রী শ্রীপতি টুডুজি। তিনি পশ্চিমবঙ্গের পুরুলিয়ার সিধু-কানহু-বিরসা বিশ্ববিদ্যালয়ের সাঁওতালি ভাষার অধ্যাপক। তিনি সাঁওতালি সমাজের জন্য তাঁদের নিজস্ব অলচিকি লিপিতে ভারতীয় সংবিধানের অনুবাদ করেছেন। এটি তো 'এক ভারত, শ্রেষ্ঠ ভারত' ভাবনার জীবন্ত উদাহরণ।"

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন, "টুডুজি জানিয়েছেন, আমাদের সংবিধান দেশের প্রতিটি নাগরিকের অধিকার এবং কর্তব্যের কথা বলে। তাই, দেশের প্রতিটি নাগরিকের ভারতীয় সংবিধানের সঙ্গে পরিচিত হওয়া জরুরি। এই কারণেই তিনি সাঁওতালি সমাজের তাঁদের নিজস্ব অলচিকি লিপিতে ভারতীয় সংবিধান অনুবাদ করেছেন। আমি শ্রীপতিজির এই সাহস এবং প্রচেষ্ঠাকে সাধুবাদ জানাই।"

এদিনের ভাষণে তিনি আরও বলেন, এই মাসের ৫ তারিখ ভারতে ইউনিকর্নের সংখ্যা ১০০ ছুঁয়েছে। একবার ইউনিকর্ন মানে অন্তত ৭,৫০০ কোটি টাকার স্টার্ট-আপ। এই ইউনিকর্নগুলির মোট মূল্য ৩৩০ বিলিয়ন, যা ২৫ লক্ষ কোটি টাকার বেশি। এর মধ্যে, ৪৪ টি ইউনিকর্ন শুধুমাত্র গত বছর গঠিত হয়েছিল এবং ১৪টি ইউনিকর্ন গত ৩-৪ মাসে গঠিত হয়েছে। এর অর্থ হল যে বিশ্বব্যাপী মহামারী চলাকালীনও, আমাদের স্টার্ট-আপগুলি সম্পদ তৈরি করতে পেরেছে। স্টার্ট-আপের বিশ্ব নতুন ভারতের চেতনাকে প্রতিফলিত করবে, এ বিশ্বাস তৈরি হয়েছে।

আগামী মাসের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস। এদিন বৃক্ষরোপণের কথা বলেছেন প্রধানমন্ত্রী। পরিবেশ ও জলবায়ু দূষণ রোধে আগামী দিনে ভারত অন্যতম ভূমিকা গ্রহণ করবে। আগামী মাসে, ২১ জুন, আমরা ৮ তম 'আন্তর্জাতিক যোগ দিবস' উদযাপন করতে যাচ্ছি। এবারের যোগ দিবসের প্রতিপাদ্য বিষয়, 'মানবতার জন্য যোগ'। আমি আপনাদের সকলকে খুব উৎসাহের সঙ্গে যোগ দিবস উদযাপন করার জন্য অনুরোধ করব। বিভিন্ন দেশ ভারতীয় স্থানীয় সময় অনুযায়ী সূর্যোদয়ের সময় যোগ অনুষ্ঠানের আয়োজন করবে। 'অমৃত মহোৎসব'-কে মাথায় রেখে সারা দেশে ৭৫ টি প্রধান স্থানে আন্তর্জাতিক যোগ দিবসের আয়োজন করা হবে।