প্রধানমন্ত্রী মোদির লুম্বিনি সফর: স্বাক্ষর হল ভারত ও নেপাল যৌথ জলবিদ্যুৎ প্রকল্পসহ ৬টি সমঝোতা চুক্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/05/2022   শেষ আপডেট: 16/05/2022 9:53 p.m.
শের বাহাদুর ডিউবার সঙ্গে বৈঠকে মোদি http://twitter.com/narendramodi

নেপাল সফরের অন্যতম প্রধান চুক্তি হল দুই প্রতিবেশী দেশের মধ্যে অরুণ-৪ জলবিদ্যুৎ প্রকল্পের যৌথ উন্নয়ন

ভারতের (India) প্রতিবেশী দেশ নেপাল (Nepal) সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। বুদ্ধ পূর্ণিমার দিন মোদীর নেপাল সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছিল আগে থেকেই। আজ দিনব্যাপী সফরের সময় নেপাল ও ভারত ছয়টি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষর করেছে । এই সফরের অন্যতম প্রধান চুক্তি হল দুই প্রতিবেশী দেশের মধ্যে অরুণ-৪ জলবিদ্যুৎ প্রকল্পের যৌথ উন্নয়ন। ভারতের সুতলেজ জলবিদ্যুৎ নিগম (SJVN), এবং নেপাল ইলেকট্রিসিটি অথরিটি (NEA) যৌথভাবে ৬৯৫ মেগাওয়াটের ইনস্টল ক্ষমতা সম্পন্ন প্রকল্পটি বিকাশ করবে।

SJVN বর্তমানে একই নদীতে ৮০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন অরুণ-III জলবিদ্যুৎ প্রকল্পের উন্নয়নের কাজে মনোনিবেশ করেছে। NEA-এর ব্যবস্থাপনা পরিচালক কুলমান ঘিসিং এবং SJVN-এর চেয়ারম্যান নন্দলাল শর্মা নিজ নিজ পক্ষের চুক্তিতে স্বাক্ষর করেছেন। পাশাপাশি, এখন উভয় পক্ষই একটি যৌথ উদ্যোগ কোম্পানি স্থাপন করবে যেখানে চুক্তিভিত্তিক SJV ৫১% শেয়ার রাখবে এবং NEA-এর ৪৯% শেয়ার থাকবে। আর প্রকল্পটি সম্পন্ন করার পর নেপাল বিনামূল্যে ২১.৯% শক্তি পাবে। জানা গিয়েছে, প্রকল্প রুপায়নে প্রায় ৭৫০ মিলিয়ন ডলার খরচ হতে চলেছে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস (ICCR) এবং লুম্বিনি বৌদ্ধ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বৌদ্ধ অধ্যয়নের জন্য ডঃ আম্বেদকর চেয়ার প্রতিষ্ঠার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। একইভাবে, ICCR এবং সেন্টার ফর নেপাল এবং এশিয়ান স্টাডিজ ত্রিভুবন বিশ্ববিদ্যালয় CNAS-এ ICCR চেয়ার অফ ইন্ডিয়ান স্টাডিজ প্রতিষ্ঠার বিষয়ে আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে। অনুরুপে, ICCR এবং কাঠমান্ডু বিশ্ববিদ্যালয় (KU) পরবর্তীতে ICCR চেয়ার অফ ইন্ডিয়ান স্টাডিজ প্রতিষ্ঠার বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে। প্রসঙ্গত, KU এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজ শিক্ষাখাতে সহযোগীতার জন্য আর‌ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। স্নাতকোত্তর স্তরে যৌথ ডিগ্রি প্রোগ্রামের জন্য উভয়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আর এই যাবতীয় চুক্তিগুলো মোদি এবং শের বাহাদুর দেউবার মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার পর স্বাক্ষরিত হয়।