একশো কোটি টিকাকরণ স্বাস্থ্যকর্মীদের পরিশ্রমের ফল, প্রশংসায় পঞ্চমুখ মোদি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/10/2021   শেষ আপডেট: 24/10/2021 2:46 p.m.
- twitter

আজ রবিবার ৮২ তম "মন কি বাত" অনুষ্ঠানে বক্তব্য রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

গোটা দেশজুড়ে করোনা সংক্রমনের ত্রাসের মাঝেই সম্প্রতি জানা গিয়েছে যে দেশের একশো কোটি মানুষ টিকার প্রথম ডোজ নিয়ে নিয়েছেন। সেই সাফল্যের কথা উল্লেখ করে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 'মন কি বাত' অনুষ্ঠানে আজ রবিবার বক্তব্য রাখলেন। আসলে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নরেন্দ্র মোদী প্রত্যেক মাসের শেষ রবিবার রেডিও অনুষ্ঠান 'মন কি বাত' এ দেশের পরিস্থিতি নিয়ে নিজের বক্তব্য রাখেন। আজ রবিবার ছিল তাঁর ৮২ তম অনুষ্ঠান। তিনি আজকের অনুষ্ঠানে একাধিক বিষয় নিয়ে মন্তব্য করেন। প্রথমেই তিনি জানিয়েছেন, "দেশের ১০০ কোটি মানুষকে টিকা দেওয়া অবশ্যই গর্বের ব্যাপার। ভারত তার নিজের ক্ষমতা প্রমাণ করেছে। আর এর পিছনে রয়েছে স্বাস্থ্যকর্মীদের দিনরাত অক্লান্ত পরিশ্রম। মানুষকে টিকা দিয়ে ভারত বিশ্ব মাঝে তার নিজের ক্ষমতা প্রদর্শন করেছে।" সেইসাথে তিনি উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ রাজ্যের প্রশংসা করেছেন কারণ প্রাকৃতিক প্রতিকূলতা থাকা সত্বেও সেই রাজ্যের মানুষরা ভ্যাকসিন পাচ্ছেন পর্যাপ্তভাবেই।

এছাড়া তিনি ৮২ তম "মন কি বাত" অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশের ড্রোন টেকনোলজির সাফল্য নিয়ে আলোকপাত করেছেন। তিনি বলেছেন, "ড্রোনকে বিভিন্ন ধরনের পরিবহনের কাজে ব্যবহার করার চেষ্টা করা হচ্ছে। কোনো জিনিসের হোম ডেলিভারি করা বা আইন-শৃঙ্খলা পরিস্থিতি নজরদারির বিষয়ে ড্রোনকে কাজে লাগানোর চিন্তাভাবনা নেওয়া হয়েছে। এছাড়া করোনা ভ্যাকসিন পরিবহনের জন্য ড্রোন ব্যবহার করা যেতে পারে।"

সেইসাথে আজকের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী "ভোকাল ফর লোকাল" প্রচারের কথা উল্লেখ করে সকলকে দেশীয় জিনিসপত্র কেনার অনুরোধ জানিয়েছেন। এছাড়াও তিনি জানিয়েছেন যে ২০১৪ সালে গোটা দেশে মহিলা পুলিশ অফিসারের সংখ্যা ছিল ১.০৫ লাখ। কিন্তু এখন এই সংখ্যা হয়ে দাঁড়িয়েছে ২.১৫ লাখ। এছাড়া স্বচ্ছ ভারত মিশনের প্রসঙ্গ তুলে তিনি বলেছেন, "স্বচ্ছতার কথা বললেই মনে রাখতে হবে যে সিঙ্গেল ইউজ প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে। সকলে মিলে স্বচ্ছ ভারত অভিযান বন্ধ হতে দেবেন না। সবার প্রচেষ্টার মধ্য দিয়ে আমাদের দেশে স্বচ্ছ হবে এবং আমরা তা বজায় রাখব।"