স্বাধীনতা দিবসে সকল দেশবাসীকে জাতীয় সঙ্গীত গাওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/07/2021   শেষ আপডেট: 26/07/2021 10:02 a.m.
নরেন্দ্র মোদী instagram.com/narendramodi

কিভাবে অংশ নেবেন 'আজাদি কা অমরুত' মহোৎসবে?

এবছর পনেরোই আগস্ট ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস। তার আগে আজই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শেষ 'মন কি বাত' অনুষ্ঠান। আর এখানেই আজ দেশবাসীকে সমবেতভাবে জাতীয় সঙ্গীত গাওয়ার জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসে 'আজাদি কা অমরুত' মহোৎসব পালনের ডাক দিলেন তিঁনি।

বিষয়টি খোলসা করে বলতে গেলে, করোনা কালে আবারো দেশবাসীকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানাচ্ছেন প্রধানমন্ত্রী। তাই এই স্বাধীনতা দিবসে রাষ্ট্রগান রেকর্ড করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন তিঁনি। এই কাজে বিশেষ উদ্যোগ নিয়েছেন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

এই উৎসবে সামিল হতে পারেন প্রত্যেক দেশবাসী। শুধুমাত্র ওই দিনের ওই বিশেষ জাতীয় সঙ্গীত উৎসবের জন্যেই নির্মিত হয়েছে একটি অনলাইন পোর্টাল। ওয়েবসাইটের নাম www.rashtragaan.in। এখানে গিয়ে জাতীয় সঙ্গীত রেকর্ড করে তা আপলোড করতে পারবেন আপনিও। আপলোড করতে পারবেন ভিডিও-ও। কেন্দ্রীয় সরকার প্রায় ৭৫ লক্ষ দেশবাসীর রেকর্ডেড জাতীয় সঙ্গীত এতে জমায়েত করতে চাইছে। তার ভিত্তিতেই তৈরি হবে নতুন রেকর্ড। গত বছরই আর্টফিশিয়াল ইনটেলিজেন্স প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত রেকর্ড করার ভাবনা এনেছিল গুগল, যদিও তা বাস্তবায়িত হয়নি। তাই এবার উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। ১৩০ কোটি ভারতীয়ের সম্মিলিত আবেগ ধরা পড়বে এই জাতীয় সঙ্গীতে, বার্তা দিলেন মোদী।