করোনা কেড়েছে অন্নসংস্থানের উপায়, ভাইরাল হলেন দিল্লীর অসহায় বৃদ্ধ দম্পতি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2020   শেষ আপডেট: 08/10/2020 4:04 p.m.
-

নিজেদের হাতে তৈরি খাবারের দোকান দিয়েই বাজিমাত দম্পতির

করোনা নামক মারণ ভাইরাস শুধু আমাদের স্বাস্থ্যের ওপরই প্রভাব ফেলেছে তা নয়, কেড়ে নিয়েছে অনেক কিছু। ভেঙে পড়েছে অর্থনৈতিক পরিকাঠামো। এই পরিস্থিতিতে কিছু শ্রেণি নিজেদের মত করে সামলে নিলেও সবচেয়ে সমস্যায় পড়েছেন দিন আনি দিন খাই এর অন্তভুক্ত মানুষজন।

সেরকমই দিল্লীর মানভিয়া নগরের ৮০ বছরের বৃদ্ধ দম্পতিও এই পরিস্থিতিতে আতান্তরে পড়েছিলেন। ১৯৮৮ সাল থেকে শুরু করা দীর্ঘ দিনের পারিবারিক ব্যবসা হঠাৎই করোনা পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ায় অসহায় হয়ে পড়েন ওই বৃদ্ধ দম্পতি। নিজেদের দৈনিক অন্ন সংস্থানের জন্য তাই খুলে ফেলেছেন ঘরে তৈরি খাবারের দোকান। দিল্লীর মানভিয়া নগরের হনুমান মন্দিরের উল্টোদিকেই তাদের ছোট্ট গুমটি দোকান। আর তাদের এই লড়াইয়ের কথা এবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পৌঁছে গেল সবার কাছে।

ওই বৃদ্ধ দম্পতি কান্ত প্রসাদ এবং তাঁর স্ত্রী বাদামী দেবী রোজ সকাল ৬.৩০ টার সময় উঠে নিজেদের দোকানের জন্য রান্না করেন এবং ৯.৩০ টার মধ্যে তৈরি হয়ে যাওয়া হরেকরকমের খাবার নিয়ে পৌঁছে যান দোকানে। পরোটা, ভাত, ডাল, তরকারী। খাবারের দামও সাধ্যের মধ্যেই। ৩০-৫০ টাকার মধ্যেই সমস্ত প্লেটের মূল্য। ওই দম্পতির নিজেদের দুই ছেলে এবং এক মেয়ে থাকা সত্ত্বেও তাদের কাছ থেকে কোনো সাহায্য গ্রহণ করেননি তারা।

এই দম্পতির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই সাহায্যের হাত বাড়িয়ে দিতে চেয়েছেন অনেকেই। শুধু তাই নয় দম্পতির এই ছোট্ট দোকান 'বাবা কা ধাবা' তে প্রচুর মানুষ আসছেন ঘরে তৈরি সুস্বাদু খাবারের স্বাদ নিতে। একটা ভিডিও এই পুরো জীবনটাই প্রায় পালটে দিয়েছে, বলছেন ওই দম্পতি। তারা চান তাদের কে কোনো সাহায্য করার চেয়েও তাদের এই লড়াইয়ে সবাইকে পাশে চান তারা।