অনলাইন বিপণন সংস্থা অ্যামাজনের বিরুদ্ধে মাদক আইনে মামলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/11/2021   শেষ আপডেট: 22/11/2021 10:12 a.m.
অ্যামাজন ছবি সংগৃহীত

এই সংস্থার বিরুদ্ধে বেআইনি গাঁজা সরবরাহের অভিযোগ উঠেছে

এবার ই-কমার্স সংস্থা অ্যামাজনের (Amazon) বিরুদ্ধে বেআইনি মাদক লেনদেনের অভিযোগ উঠল। এই বিপণন সংস্থার স্থানীয় কর্তাদের বিরুদ্ধে মামলাও রুজু করেছে মধ্যপ্রদেশ পুলিশ। গোটা ঘটনাটি নিয়ে ইতিমধ্যেই তীব্র শোরগোল উঠেছে। অ্যামাজনের তরফে গোটা ঘটনায় সহযোগিতা না করলে আরও চরম পদক্ষেপ নেওয়া হবে বলেও তীব্র হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগটি ঠিক কী? অভিযোগ, মিষ্টি তুলসী বলে এই সংস্থার হাত ধরে অন্তত ১ টন গাঁজা পাচার হয়েছে। আন্তর্জাতিক বাজারে যার আনুমানিক বাজারমূল্য অন্তত ১ কোটি টাকা। একটি মাদক চক্রের হাত ধরে এই তথ্য পেয়েছে গোয়েন্দারা। এই চক্রের পান্ডারা তদন্তে জানায় তারা অ্যামাজনের হাত ধরে এই মাদক সরবরাহ করেছিল। এই ঘটনা জানার পর মধ্যপ্রদেশ পুলিশের তরফে অ্যামাজন সংস্থাকে তলব করা হয়। কিন্তু তদন্তের সময় মাদকচক্রীদের দেওয়া তথ্যের সঙ্গে অ্যামাজনের তথ্যের গরমিল ধরা পড়ে। যার জেরে অ্যামাজনের কয়েক জন স্থানীয় কর্তাদের বিরুদ্ধে মাদক আইনে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে খবর।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন, অ্যামাজনের তরফে তদন্তে সঠিক সহায়তা না করলে আরও কড়া পদক্ষেপ নেওয়া হবে। যদিও অ্যামাজনের তরফে জানানো হয়েছে, এই অনলাইন বিপণন সংস্থা কোনভাবেই মাদক সরবরাহ করে না। এমনকী কোন অবৈধ জিনিসপত্রও লেনের করে না। তবে কোন খুচরো বিক্রেতা এই আইন লঙ্ঘন করলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেই সঙ্গে অ্যামাজন আরও জানিয়েছে, তারা নিজেরাও এই গাঁজা কাণ্ডের তদন্ত করছে। তবে গোটা ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে।