সোমবারই প্রধানমন্ত্রীর হাত ধরে গোটা দেশে শুরু হয়ে গেল 'আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন' প্রকল্প

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/09/2021   শেষ আপডেট: 27/09/2021 12:19 p.m.
- twitter

"স্বাস্থ্য ক্ষেত্রে বিপ্লবের সূচনা" : মোদী

দেশের ৭৪ তম স্বাধীনতা দিবসে 'আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন'-এর কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ সকাল ১১ টা নাগাদ আনুষ্ঠানিক ভাবে এই প্রকল্পের সূচনা করলেন তিনি। গোটা দেশ জুড়ে ডিজিটাল ভারত প্রকল্পের আওতায় যেভাবে বিপ্লব এসেছে, এই প্রকল্পও তেমন বিপ্লব আনবে বলে আশাবাদী প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই দেশের ৬ টি কেন্দ্রশাসিত অঞ্চলে পরীক্ষামূলক ভাবে এই প্রকল্পের কাজ শুরু হয়ে গেছে। এবার কার্যত গোটা দেশেই এই প্রকল্পের সূচনা করলেন শ্রীমোদী।

কী এই আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন? অনলাইনের মাধ্যমে তৈরি হবে প্রত্যেক ব্যক্তির স্বাস্থ্য তথ্য। যেখানে থাকবে সেই ব্যক্তির যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত খুঁটিনাটি। মোবাইলের মাধ্যমে একজন ব্যক্তি সেই তথ্য দিতে পারবেন। একজনের দেওয়া তথ্য হাসপাতাল কিংবা ক্লিনিকের চিকিৎসকরা ব্যবহার করতে পারবেন। সহজ করে বললে কোন একজন ব্যক্তির স্বাস্থ্য সংক্রান্ত কেস হিস্ট্রি থাকবে এই পোর্টালে। এবার ডিজিটাল মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত সব ধরণের সুবিধা পাবেন সাধারণ মানুষ।

গতকাল এক টুইট মারফত প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছিল, আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইউপিআই যেভাবে গোটা দেশে বিপ্লব এনেছে, তেমনি এই আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন জাতীয় স্বাস্থ্য ক্ষেত্রে বিপ্লব আনতে চলেছে। দেশের যেকোন প্রান্তের মানুষ একটা মাত্র ক্লিকেই এই পরিষেবা পাবেন। সোমবারের প্রধানমন্ত্রীর এই ভাষণে বারবার এই কথাই উঠে এসেছে। সাধারণ মানুষ যেভাবে চিকিৎসার সুযোগ থেকে বঞ্চিত হন, এই পরিষেবার মাধ্যমে খুব সহজেই মিলবে স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় পরিষেবা।

প্রকল্পটির মূল উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে, নাগরিকদের স্বাস্থ্য পরিচয়পত্র তৈরি। যেখানে মোবাইলের মাধ্যমে যেকোন মানুষ তাঁর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রদান করতে পারবেন। সেই কেস হিস্ট্রি এবার যেকোন হাসপাতাল কিংবা ক্লিনিকের মাধ্যমে পরীক্ষা করা যাবে। তাছাড়া ডিজিটাল মাধ্যমে একজন ব্যক্তি তাঁর স্বাস্থ্য পরিষেবা গ্রহণ করতে পারবেন।