Omicron : ভারতেও ওমিক্রনের থাবা! কর্ণাটকের দুই ব্যক্তির শরীরে মিলল নয়া স্ট্রেন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/12/2021   শেষ আপডেট: 02/12/2021 5:25 p.m.
অমিক্রন www.pixabay.com

স্বাস্থ্যমন্ত্রকের তরফে সাংবাদিক বৈঠক করে এই খবর নিশ্চিত করা হয়েছে

স্বস্তির দিন শেষ। অবশেষে ভারতে থাবা বসাল 'ওমিক্রন' (Omicron)। কর্ণাটকের (Karnataka) ২ ব্যক্তির শরীরে করোনার (Coronavirus) নমুনা পরীক্ষার ফলাফল দেখে জানা গেল, তাঁদের দেহে থাবা বসিয়েছে করোনার নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)। করোনা (Coronavirus) ভাইরাসের নতুন রূপ নিয়ে ইতিমধ্যে যথেষ্ট উদ্বেগ তৈরি হয়েছে বিশ্ব জুড়ে। দক্ষিণ আফ্রিকাতে (South Africa) সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ (করোনাভাইরাসের)-এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি 'ওমিক্রন' (Omicron)। (Delta Varient) ডেল্টা ভ্যারিয়েন্টের থেকেও ভয়ঙ্কর (Omicron variant) ওমিক্রন ভ্যারিয়েন্ট। আরও বেশি সংক্রামক এবং আরও দ্রুত হারে ছড়িয়ে পড়তে সক্ষম এই প্রজাতি। এমনটাই মত বিশেষজ্ঞদের।

দক্ষিণ আফ্রিকায় এই ভাইরাস (Omicron) সংক্রমণের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে একাধিক দেশ তাদের আন্তর্জাতিক বিমান (International Flights) পরিষেবাকে নিয়ন্ত্রণ করতে শুরু করেছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, দেশগুলি যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা না নিলে 'মারাত্মক বিপদ' ডেকে আনতে পারে ওমিক্রন। তবে ওমিক্রন কতটা বিপজ্জনক হতে পারে, তা নিয়ে এখনও স্পষ্ট করে কিছু বলতে পারেনি খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই মধ্যে কর্ণাটকে মিলল ‘ওমিক্রনে’র অস্তিত্ব।

আজ সাংবাদিক বৈঠক করে স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই খবর নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি দেশবাসীকে সতর্কও করেছেন স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। আতঙ্কিত নয়, সচেতন হতে হবে। দেশবাসীকে বার্তা স্বাস্থ্যমন্ত্রকের। সূত্রের খবর, আক্রান্তদের মধ্যে এক জন পুরুষ এবং এক জন মহিলা। তাঁদের বয়স যথাক্রমে ৬৬ এবং ৪৬ বলে জানিয়েছে মন্ত্রক। আক্রান্তদের কনট্যাক্ট ট্রেসিং-ও করা হয়েছে বলে মন্ত্রক সূত্রে খবর।