Norovirus: করোনা আতঙ্কের মাঝেই নয়া আতঙ্ক নরোভাইরাস, কেরলে আক্রান্ত ২ শিশু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/06/2022   শেষ আপডেট: 06/06/2022 11:02 a.m.

নরোভাইরাস কী? কীভাবে ছড়ায় এই ভাইরাস? জেনে নিন বিস্তারিত

করোনা (Covid-19) আতঙ্ক এখনও কাটেনি। ইতিমধ্যেই দেশে কয়েক লক্ষ প্রাণ চলে গিয়েছে। রোজ দৈনিক সংক্রমণ ফের বাড়ছে। সঙ্গে মাঙ্কিপক্সের (Monkeypox) আতঙ্ক তো আছেই। যদিও দেশে এখনও মাঙ্কিপক্স আক্রান্তের সন্ধান মেলেনি, তবে কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এরমধ্যেই দেশে নতুন আতঙ্ক নরোভাইরাস (Norovirus)। কেরলে দুই শিশুর শরীরে মিলেছে এই ভাইরাস। কেরল সরকারের তরফে জানানো হয়েছে, দুই শিশুর শারীরিক অবস্থা স্থিতিশীল। এখনও চিন্তার কোন কারণ নেই, তবে ছড়িয়ে পড়তে কতক্ষণ!

কেরলের স্বাস্থ্য দফতরের তরফে প্রকাশিত একটি বুলেটিনে বলা হয়েছে, দু'টি শিশুর শরীরে এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। এখনও আতঙ্কিত হওয়ার কিছুই নেই। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, দু'টি শিশুর শরীরে নরোভাইরাসের সন্ধান মিলেছে। আতঙ্কিত হওয়ার কিছুই নেই। স্বাস্থ্যবিধি এবং উপযুক্ত চিকিৎসা করলে নরোভাইরাস নিয়ে চিন্তিত হওয়ার কিছুই নেই।

কী এই নরোভাইরাস?

নরোভাইরাস একটি অতি সংক্রামক ভাইরাস। খাদ্যের মাধ্যমে সংক্রমিত হতে পারে। তাছাড়া আরও নানা কারণে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা আছেই। এই ভাইরাস মানুষের অন্ত্রে গিয়ে প্রদাহ তৈরি করতে পারে। সুস্থ মানুষদের উপর ততটা প্রভাব ফেলতে পারে না। তবে এই ভাইরাসের প্রকোপে শিশু এবং বয়স্করা আক্রান্ত হতে পারেন। যাঁদের কো-মর্বিডিটি আছে, তাঁদের দ্রুত সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

কীভাবে এই ভাইরাস ছড়িয়ে পড়ে?

সরকারি বুলেটিনে বলা হয়েছে, সংক্রমিত ব্যক্তি থেকেই এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। যদি কেউ সংক্রমিত ব্যক্তির সংস্পর্শে আসেন কিংবা তাঁর হাতে দেওয়া খাবার খান এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। তাছাড়া সংক্রমিত ব্যক্তির মল কিংবা বমি থেকেও এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে।

প্রতিকারের উপায়?

এক্ষেত্রে উপযুক্ত স্বাস্থ্যবিধি মেনে চললে নরোভাইরাস নিয়ে আতঙ্কের কিছুই নেই। খাবার খাওয়া আগে সাবান দিয়ে হাত ধোয়া, শৌচালয় থেকে বেরিয়ে হাত ধোওয়ার কথা বলা হয়েছে। তাছাড়া পরিশুদ্ধ জলপান, সব্জি পরিষ্কার জলে ধুয়ে রান্না করার কথা বলা হয়েছে। এমনকী বিভিন্ন মাছ, মাংস, সামুদ্রিক মাছ, কাঁকড়া ভালোভাবে রান্না করে খাওয়ার কথা বলা হয়েছে।