ডালে রপ্তানি ভর্তুকি দেওয়ার বিষয়ে কোনো প্রস্তাব নেই, সংসদে জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/07/2022   শেষ আপডেট: 20/07/2022 4:19 p.m.
unsplash.com

২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত তুর ও উরের ডাল আমদানি 'ফ্রি ক্যাটাগরি'র আওতায় আনা হয়েছে

কেন্দ্রীয় সরকারের তরফে বুধবার সংসদে জানানো হয়েছে, ডালের ব্যবসায়ীদের জন্য রপ্তানি ভর্তুকি দেওয়ার কোনও প্রস্তাব দেওয়া হবে না। বহুদিন ধরে এই প্রশ্ন উঠছিল যে সরকার কম অভ্যন্তরীণ দামের পরিপ্রেক্ষিতে ভারতীয় ডাল ব্যবসায়ীদের রপ্তানি ভর্তুকি দিতে চায় কিনা। অবশেষে সংসদে স্পষ্ট ঘোষণা করা হল।

আমদানি করা ডালের দামের ক্ষেত্রে ন্যূনতম সাপোর্ট মূল্য কমবেশী করা হবে কিনা তা নিশ্চিত করার জন্য কোনও পদক্ষেপ নেওয়া হবে কিনা, এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন মন্ত্রী পীযূষ গোয়েল লোকসভায় বলেন, "আমদানি শুল্কের হার সম্পর্কিত সিদ্ধান্তগুলি দেশীয় কৃষক এবং ভোক্তা উভয়ের স্বার্থের কথা মাথায় রেখে করা হয়। বর্তমানে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত তুর ও উরের ডালকে আমদানি পর্যায়ে 'ফ্রি ক্যাটাগরি'র আওতায় আনা হয়েছে।" প্রসঙ্গত উল্লেখ্য, ভারতে ডালের চাহিদা অত্যন্ত বেশী। কারণ উদ্ভিজ্জ প্রোটিনের চাহিদার একটি বড় অংশ পূরণ করে ডাল। ভারতজুড়ে সমস্ত ভোক্তাদের জন্য যুক্তিসঙ্গত মূল্যে পর্যাপ্ত প্রাপ্যতা নিশ্চিত করার পাশাপাশি দেশীয় কৃষকদের স্বার্থরক্ষার জন্য উৎপাদন, প্রাপ্যতা, দাম এবং বাজারের অবস্থার কথা বিবেচনা করে এটি বিনামূল্যে বিভাগের অধীনে রাখা হয়েছে।

উপভোক্তা মন্ত্রক তুর ও উরুর সহ ২২ টি অত্যাবশ্যকীয় খাদ্যপণ্যের দৈনিক খুচরা ও পাইকারি মূল্য পর্যবেক্ষণ করে কেন্দ্রীয় খাদ্যমন্ত্রকে জমা দেওয়া হয়েছে। দাম বিবেচনা করে, সরকার অভ্যন্তরীণ ট্যাক্স এবং অত্যাবশ্যকীয় খাদ্যদ্রব্যের দাম স্থিতিশীল করার জন্য সময়ে সময়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে এবং সর্বজনগৃহীত দাম রাখার চেষ্টা করে।

এই বিষয়ে সরকার বলেছে, "এই পদক্ষেপগুলির পাশাপাশি, দাম হ্রাস করার জন্য বাফার থেকে মুক্তি, স্টকের সীমা আরোপ, মজুতদারি রোধ করার জন্য স্টকের উপর নজরদারি এবং আমদানি শুল্কের ব্যবস্থা, আমদানি কোটার পরিবর্তন, পণ্য রপ্তানির উপর নিষেধাজ্ঞা ইত্যাদির মতো বাণিজ্য নীতির উপকরণগুলিতে প্রয়োজনীয় পরিবর্তন অন্তর্ভুক্ত রয়েছে‌।"